নিজস্ব প্রতিবেদক

  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

ছুটির দিনেও বায়ুদূষণে শীর্ষে ঢাকা

সাপ্তাহিক ছুটির দিনেও ঢাকার বায়ুদূষণ পরিস্থিতি ছিল ভয়াবহ। যানবাহন চলাচল কম ও বিভিন্ন কলকারখানা বন্ধ থাকার পরও সকালে বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। গতকাল শুক্রবার বায়ুদূষণের এ পরিস্থিতি তুলে ধরেছে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বিশ্বের ১০০টি দেশের বায়ুদূষণের তালিকা তৈরি করে প্রতিষ্ঠানটি।

আইকিউএয়ারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল ৯টা নাগাদ এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার স্কোর ছিল ২৩৯, যা খুব অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। তবে দুপুরে বায়ুদূষণে শীর্ষে ওঠে পাকিস্তানের লাহোর, স্কোর ৩৫৩। ২৩০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল নেপালের কাঠমান্ডু। আর ২২৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে ঢাকা। চতুর্থ অবস্থানে ইরাকের বাগদাদ, স্কোর ২১২। দূষণ তালিকায় পঞ্চম স্থানে ভারতের দিল্লি, স্কোর ২০৮।

আইকিউএয়ারের মানদ- অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে ধরা হয় ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close