মিজান রহমান

  ০৭ জানুয়ারি, ২০২৪

সন্ত্রাস ঠেকাতে ভোটারের পাশে থাকবে আ.লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ। ভোট বর্জনকারী বিএনপি ও সমমনা দলগুলো চাচ্ছে ভোটাররাও এ নির্বাচন বর্জন করুক। এ লক্ষ্যে চলছে তাদের ভোটবিরোধী প্রচার। এদিকে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার প্রত্যাশা ভোটারের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে সুষ্ঠু ও অবাধ নির্বাচন। এ অবস্থায় ভোটারদের কেন্দ্রে টানতে আওয়ামী লীগের রয়েছে বিরাট পরিকল্পনা। স্থানীয় কমিটিগুলোর প্রতি কড়া নির্দেশনা। আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন, তাদের দলীয় লোকরা ভোটারের পাশে থাকবেন। সন্ত্রাস ঠেকাবেন। জানা গেছে, সারা দেশে ৪২ হাজার ৩৫০টি ভোট কেন্দ্র নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনকে ঘিরে ভোট কেন্দ্রগুলোতে নাশকতা হতে পারে বলে শঙ্কা করছেন আওয়ামী লীগের নেতারা। তারা বলেছেন, বিএনপি ও তার দোসররা ভোট বন্ধ করতে সন্ত্রাস-নৈরাজ্য চালাচ্ছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, বিএনপি-জামায়াত ও স্বাধীনতাবিরোধীরা চোরগুপ্তা নাশকতা করে ভোট বানচালের অপচেষ্টা করছে। এজন্য আমাদের কর্মীরা ভোট কেন্দ্রসহ সব জায়গায় তারা সতর্ক থাকবে। এ ছাড়া চোরাগুপ্তা হামলার বিরুদ্ধে প্রশাসনও তাদের মতো করে আইনানুগ ব্যবস্থা নেবে।

জানা গেছে, জনসাধারণকে ভোটমুখী করতে আওয়ামী লীগ ও দলের সহযোগী সংগঠনগুলো কাজ করছে। স্থানীয় নেতাকর্মীদের ভোটকেন্দ্রভিত্তিক ইউনিট কমিটি গুছিয়ে এনেছে তারা। এ কমিটির নেতাকর্মীরা ভোটারদের কেন্দ্রমুখী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ লক্ষ্যে কাজ করছে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ আলাদাভাবে দেশের ৪২ হাজার ৩৫০ ভোটকেন্দ্রের প্রত্যেকটিতে কমিটি গঠন করেছে। যুব মহিলা লীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ, মহিলা আওয়ামী লীগও নিজেদের মতো করে গুরুত্বপূর্ণ আসনগুলোতে কমিটি গঠন করা হয়েছে।

জানতে চাইলে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, ভোটের দিন বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কেন্দ্রে নিয়ে আসব আমাদের কর্মীরা। পাশাপাশি বিএনপি-জামায়াতের অপরাজনীতির বিষয়ে নেতাকর্মীরা সতর্ক থাকবে। নির্বিঘ্নে ভোট দিতে আসা ও ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারে সে দায়িত্ব পালন করবে যুবলীগের কেন্দ্রভিত্তিক ইউনিট কমিটি। সারা দেশের পাশাপশি ঢাকায়ও ভোটের মাঠ চড়ে বেড়াচ্ছে যুবলীগের নেতাকর্মীরা। এ বিষয়ে জানতে চাইলে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দক্ষিণে ৭৫টি ওয়ার্ডের ৫২৫টি কেন্দ্রভিত্তিক কমিটি করা হয়েছে। প্রত্যেক কমিটিতে ২০ জনের মতো সদস্য রয়েছে। প্রত্যেক সদস্যকে ভোটের দিন ২০ জন করে ভোটারকে কেন্দ্রে নিয়ে আসবে তারা।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ৪৩ হাজার ভোটকেন্দ্রে আমরা কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করেছি। প্রতি কেন্দ্রে ন্যূনতম ২০ জন সদস্য রয়েছে। তারা ভোটার দের কেন্দ্রে আনতে সহায়তা করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close