খুলনা ব্যুরো ও দিঘলিয়া প্রতিনিধি

  ২৭ অক্টোবর, ২০২১

দৌলতপুর-দেয়াড়া ঘাট যেন মরণফাঁদ

খুলনার দিঘলিয়া উপজেলাকে জেলা শহর থেকে বিচ্ছিন্ন করে রেখেছে ভৈরব নদ। দৈনন্দিন কাজে জেলা শহরে যেতে দিঘলিয়ার প্রচুর মানুষ এই নদ পাড়ি দেয়। পারাপারের জন্য বিভিন্ন এলাকায় রয়েছে একাধিক খেয়াঘাট। যে ঘাটগুলোর অধিকাংশ জেলা পরিষদ নিয়ন্ত্রিত। এর মধ্যে দেয়াড়া-দৌলতপুর বাজার খেয়াঘাটটি যেন মরণ ফাঁদ। কর্তৃপক্ষ ও ইজারাদারদের অব্যবস্থাপনা, অনিয়ম, ঘাটকেন্দ্রিক বিভিন্ন মহলের ত্রিমুখী ব্যবসা, খেয়ালখুশিমতো টোল আদায়ের মতো ঘটনা সাধারণ মানুষকে জিম্মি করে রেখেছে। ঘাটের বেহাল দশার কারণে কমছে না পারাপারের দুর্ভোগ। নারী ও শিশুদের জন্য ঘাটটি একরকম মরণ ফাঁদে পরিণত হয়েছে। খুলনা জেলার দিঘলিয়া উপজেলা একটি গুরুত্বপূর্ণ ও ঘনবসতিপূর্ণ এলাকা। এলাকাটি ভৈরব ও আতাই নদী দ্বারা পরিবেষ্টিত এবং খুলনা জেলা পরিষদের আওতাধীন।

দিঘলিয়া উপজেলার অধীনের একটি ব্যস্ততম ও অতি গুরুত্বপূর্ণ খেয়াঘাট হচ্ছে দেয়াড়া-দৌলতপুর খেয়াঘাট। এই খেয়াঘাটের ওপর ভরসা করে প্রতিদিন হাজার হাজার মানুষ তাদের শিক্ষা, ব্যবসা, চাকরি ও নিত্যপ্রয়োজন মেটাতে খুলনা শহরের সঙ্গে সংযোগ রক্ষা করে। এ ঘাট দিয়ে দিঘলিয়ার ব্যবসায়ীরা প্রতিদিন শত শত বস্তা চাল, ডাল, কুড়া, ভূষিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আনা-নেওয়া করে। এই খেয়াঘাটে পারাপারের ৪৫ শতাংশ নারী ও শিশু। দিঘলিয়া উপজেলার বাসিন্দা মোল্লা মাকসুদুল ইসলাম বলেন, দেয়াড়া-দৌলতপুর এই গুরুত্বপূর্ণ খেয়াঘাটের অব্যবস্থাপনা ও দৈন্যদশার কারণে প্রতিদিন হাজার হাজার যাত্রীকে পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ। বিশেষ করে বয়স্ক, নারী ও শিশুদের দুর্ভোগ বলে শেষ করা যাবে না। ঘাট পারাপারের সিঁড়িগুলোর রয়েছে বেহালদশায়। নৌকায় যাত্রী নিতে মানা হচ্ছে না কোনো নিয়মনীতি। যাত্রী সংখ্যা নির্ধারণে আছে চরম স্বেচ্ছাচারিতা। দুর্ঘটনা ঘটছে প্রতিদিন। ভুক্তভোগীরা ঘাটটির সিঁড়ি দ্রুত মেরামতের দাবি জানালেও কোনো কাজে সাড়া মিলছে না।

দিঘলিয়া প্রাথমিক শিক্ষা সমিতির সভাপতি মো. সেকেন্দার আলী এ প্রতিবেদককে বলেন, দেয়াড়া-দৌলতপুর ঘাটটি বহুল পরিচালিত ও জনগুরুত্বপূর্ণ। দ্রুতই ঘাটটি মেরামত ও অব্যবস্থাপনা দূর করে সুন্দর পরিবেশ ফিরিয়ে আনা দরকার।

এ ব্যাপারে খুলনা জেলা পরিষদের সদস্য ও দিঘলিয়া উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোল্লা আকরাম হোসেন বলেন, জেলা পরিষদের আগামী সভায় দৌলতপুর-দেয়াড়া খেয়াঘাটের সব সমস্যা নিয়ে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close