প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০২০

লন্ডনে সায়মা ওয়াজেদ

জলবায়ু পরিবর্তন বড় ধরনের বৈশ্বিক চ্যালেঞ্জ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, জলবায়ু পরিবর্তন ইস্যুটি বড় ধরনের বৈশ্বিক চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের কারণে অবকাঠামো ধ্বংস হয়। এ ছাড়া জীবন, জীবিকা ও মানুষের জীবনধারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং ইকো-সিস্টেম ধ্বংস হয়ে যায়। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ‘সিভিএফ-সিওপি ২৬ ডায়ালগ : মিটিং দ্য সার্ভাইভাল, ডেডলাইন টুওয়ার্ডস ম্যাক্সিমাল রেসিলিয়েন্স’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার্স অ্যান্ড অটিজমের চেয়ারপারসন সায়মা বলেন, ‘আমরা জলবায়ু পরিবর্তনের ফলে বিরূপ পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো এই মানুষগুলোর জীবনযাত্রার দিকে লক্ষ করলে দেখতে পাই, অধিকাংশ ঝুঁকিপূর্ণ দেশগুলো তাদের সবটুকু সামর্থ্য দিয়ে টিকে আছে। আমাদের এসব মানুষ কীভাবে টিকে থাকতে পারে, সেদিকে লক্ষ রাখা উচিত। সূত্র বাসসের।

------
তিনি বলেন, চলমান বৈশ্বিক মহামারির কারণে আমরা এসব বৈশ্বিক সংকটের ভয়াবহতা সম্পর্কে যখন অবগত হচ্ছি, তখন এ বিষয়টি ভালোভাবে উপলব্ধি করে সামনে এগোনোর একটি সুযোগ। উদ্ভূত পরিস্থিতি থেকে আমরা বুঝতে পারছি যে ‘যতক্ষণ সবদিক বিবেচনা করে সামগ্রিকভাবে সমস্যাটিকে চিহ্নিত করতে না পারছি, ততক্ষণ পর্যন্ত কোনো ইস্যুই আলাদা নয়।’

তিনি বলেন, স্বাস্থ্য নিরাপত্তা এর একটি গুরুত্বপূর্ণ দিক এবং আমি মনে করি আলাপ-আলোচনা করে আমরা প্রচুর সময় নষ্ট করি। স্বাস্থ্য বলতে আমি শারীরিক ও মানসিক উভয়কেই মনে করি। অধিকন্তু আমরা অক্ষমতার বিষয়টিকে প্রায়ই ভুলে যায়। এটি আমাদের মাথায় থাকে না শারীরিক অক্ষমতা ছাড়াও অনেক মানুষ মানসিকভাবেও প্রতিবন্ধকতার শিকার। তাদের কিছু বোঝানো খুবই কঠিন।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নেন।

যুক্তরাজ্যের প্রশান্ত মহাসাগর, পরিবেশ ও কোপ ২৬-বিষয়ক মন্ত্রী লর্ড জ্যাক গোল্ডস্মিথ অনুষ্ঠানে গেস্ট অব অর্নার হিসেবে যোগ দেন। গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রফেসর ড. প্যাট্রিক ভার্কুইজেন এবং সিভিএফ এক্সপার্ট অ্যাডভাইজরি গ্রুপের চেয়ারম্যান এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক প্রফেসর ড. সলিমুল হক অনুষ্ঠানে বক্তব্য দেন।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়