reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০২৪

সুপার ওভারে রোহিতের ব্যাটিং নিয়ে বিতর্ক

সিরিজের নিষ্পত্তি হয়ে গিয়েছিল এক ম্যাচ আগেই। বেঙ্গালুরুতে ভারত এবং আফগানিস্তানের মধ্যকার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ছিল কেবল আনুষ্ঠানিকতা। তবে সিরিজে সবচেয়ে উত্তেজনাকর লড়াইটি দেখা গেল ডেড রাবার ম্যাচেই।

ভারতের ২১২ রানের পাহাড়ের জবাবে রুদ্ধশ্বাস এক টাই করে আফগানিস্তান। এরপর সুপার ওভারে ফের টাই। দ্বিতীয় সুপার ওভারে জেতে ভারত। টি-টোয়েন্টি ইতিহাসেরই অন্যতম সেরা এক ম্যাচ হয়ে রইলো এটি। তবে এমন এক ম্যাচেও বিতর্ক পিছু ছাড়েনি।

দুই সুপার ওভারেই ব্যাট করেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, যা নিয়ে চলছে জোর আলোচনা। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো ব্যাটার প্রথম সুপার ওভারে আউট হলে দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে পারবেন না। তাহলে কি রোহিত নিয়ম ভেঙেছেন? আম্পায়াররা কি ভুল করেছেন?

আফগানিস্তানের বিপক্ষে বেঙ্গালুরুতে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতের রুদ্ধশ্বাস জয় ছাপিয়ে আপাতত সেই দুটি প্রশ্ন নিয়ে যাবতীয় বিতর্ক শুরু হয়েছে। সেই পরিস্থিতিতে ক্রিকেট বিশেষজ্ঞরা তুলে ধরছেন পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্লেয়িং কন্ডিশনের ষষ্ঠ পরিশিষ্টের ২২ নম্বর নিয়ম। যে নিয়মে স্পষ্টভাবে বলা আছে, ‘আগের কোনও সুপার ওভারে আউট (যে কোনও ধরনের আউট) হয়ে যাওয়া কোনও ব্যাটার পরবর্তী কোনও কোনও সুপার ওভারে ব্যাট করার যোগ্য হবেন না।’ অর্থাৎ কোনও ব্যাটার একটি সুপার ওভারে আউট হয়ে গেলে তিনি আর সংশ্লিষ্ট ম্যাচের আর কোনও সুপার ওভারে ব্যাট করতে পারবেন না।

আর সেই নিয়ম অনুযায়ী, আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করার কথা ছিল না রোহিতের। কারণ প্রথম সুপার ওভারে তিনি ‘রিটায়ার্ড আউট’ হয়ে গিয়েছিলেন। একাংশের যুক্তি ছিল যে রোহিত ‘রিটায়ার্ড হার্ট’ হয়েছেন।

কিন্তু আইসিসির স্কোরকার্ডে স্পষ্টতই লেখা আছে যে প্রথম সুপার ওভারে ‘রিটায়ার্ড আউট’ হয়েছেন। আর প্রথম সুপার ওভারে ভারত একটি উইকেট হারিয়েছে (ম্যাচের সময় স্কোরকার্ডেও তাই দেখানো হচ্ছিল)। বিশেষজ্ঞদের মতে, আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম সুপার ওভারের শেষ বলের আগে রোহিত যা করেছেন, সেটা ক্রিকেটের আইনে বৈধ। কিন্তু দ্বিতীয় সুপার ওভারের ক্ষেত্রে আম্পায়াররা ভুল সিদ্ধান্ত নিয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুপার ওভার,রোহিত শর্মা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close