reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২২

পয়েন্ট-গোল সমান হলে শেষ ষোলোতে যাওয়ার নিয়ম কী? 

প্রতীকী ছবি।

ফুটবল বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই শেষের দিকে। ইতিমধ্যেই গ্রুপ ‘এ’ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল এবং গ্রুপ ‘বি’ থেকে ইংল্যান্ড ও আমেরিকা পৌঁছে গেছে প্রি-কোয়ার্টার ফাইনালে। এই চার দলের যোগ্যতা অর্জন করতে পয়েন্টের বিচারই যথেষ্ট ছিল। কিন্তু সি ও ডি গ্রুপের ম্যাচগুলোতে এমনটা না-ও হতে পারে। দুই দলের পয়েন্ট সমান হতেই পারে। এ ক্ষেত্রে দেখা হবে গোলপার্থক্য। কিন্তু সেটাও যদি সমান হয়, তাহলে কী হবে? জেনে নেওয়া যাক ফিফার নিয়ম।

গ্রুপ পর্বে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। সেই ম্যাচগুলো শেষে দুটি করে দল যাবে নক আউট পর্বে। যদি গ্রুপ পর্বের ম্যাচে কোনো দলের পয়েন্ট সমান হয়, তাহলে গোলপার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। সেটাও সমান হলে যে দল বেশি গোল করেছে সেই দল যাবে পরের পর্বে। যদি তা-ও সমান হয়, তাহলে যে দুই দলের গ্রুপ পর্বের ম্যাচের পরিসংখ্যান দেখা হবে। তাতেও যদি পয়েন্ট এবং গোল সমান হয় তাহলে দেখা হবে কোন দল বেশি নিয়ম মেনে ফুটবল খেলেছে।

কীভাবে বিচার হবে কোন দল নিয়ম মেনেছে? যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। নিয়ম বলছে, একটি হলুদ কার্ডের অর্থ এক পয়েন্ট কাটা হবে। এক ম্যাচে দুটি হলুদ কার্ড (লাল কার্ড হয়ে যাবে) দেখলে বাদ যাবে তিন পয়েন্ট। সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে চার পয়েন্ট। একটি ম্যাচে প্রথমে হলুদ কার্ড এবং তার পর সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে পাঁচ পয়েন্ট। এরপর যে দলের পয়েন্ট বেশি হবে ওই দলই যাবে পরের পর্বে। কিন্তু সেটাও যদি সমান হয়? এক্ষেত্রে ফিফার ক্রমতালিকায় যে দল এগিয়ে রয়েছে, অর্থাৎ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল শেষ ষোলোর টিকিট। সূত্র : আনন্দবাজার এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার বিশ্বকাপ,ফুটবল বিশ্বকাপ,বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close