reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৪

ফোনের স্পিকার সাউন্ড কমে গেলে করণীয়

ছবি : সংগৃহীত

স্মার্টফোন একটু পুরোনো হলে কমবেশি সবাই এই সমস্যার সম্মুখীন হয়েছেন। ফোনের স্পিকার সাউন্ট কমে যায়। নতুন ফোনেও এই সমস্যা দেখা দিতে পারে। তবে ফোন পুরোনো হলেই এই সমস্যায় বেশি পড়তে হয়। নানান কারণে ফোনের স্পিকারের সাউন্ড কমে যায়।

স্পিকারে ধুলাবালি বা ময়লা জমে যাওয়া, কোনও ইলেকট্রনিক পার্টস নষ্ট হয়ে যাওয়ার কারণে স্পিকার থেকে জোরে সাউন্ড বেরতে পারে না। ফলে আপনার ফোনেও যদি এমন কোনোও সমস্যা দেখা দেয়, তাহলে দেখে নিন কীভাবে সমস্যার সমাধান করবেন-

স্পিকার পরিষ্কার করুন

ভালো পারফরম্যান্সের জন্য সময়ে সময়ে স্পিকার পরিষ্কার করা জরুরি। আপনার ফোনের স্পিকার বহুদিন পরিষ্কার না করলে, তাতে আওয়াজ কমতে থাকে। এর জন্য আপনি একটি নরম টুথব্রাশ বা স্পিকার ক্লিনার ব্যবহার করতে পারেন। স্পিকার খুব জোরে ঘষবেন না, এতে ক্ষতি হতে পারে। আর ভুলেও কোনো তরলের ব্যবহার করবেন না।

স্পিকার ক্লিনার ফিচার

এছাড়াও অনেক ফোনে স্পিকার ক্লিনার ফিচার থাকে। এর জন্য ফোন সেটিংসে গিয়ে এই এই অপশনটি খুঁজুন। যদি দেখতে পান, তাহলে সেটি অন করুন। এটি একটি অডিও টেস্টিং টুল। এটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে স্পিকারটি জোরে বাজতে শুরু করবে।

ফোন সেটিংস পাল্টে নিন

ফোনের সেটিংসের কারণে স্পিকারেরও সমস্যা হতে পারে। স্পিকার পরিষ্কার করার পরও যদি সাউন্ড ভালো না হয়, তাহলে ফোনের সেটিংস পরিবর্তন করে দেখুন। তার জন্য ফোন সেটিংসে যান এবং সাউন্ডস এবং ভাইব্রেশনে ট্যাপ করুন। এখানে আপনি মিডিয়া, রিংটোন, অ্যালার্ম ইত্যাদির শব্দ সেট করুন।

আপডেট সফটওয়্যার

অনেক সময় সফটওয়্যার আপডেট না করার কারণেও স্পিকারের সমস্যা হয়। তাই সময়মতো সফটওয়্যার আপডেট করুন, এতে ফোনের অনেক সমস্যা দূর হয়। এই সব পদ্ধতিতে ফোনের স্পিকার ঠিক না হলে ফোনটি মোবাইল মেরামতের দোকানে নিয়ে যেতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফোনের স্পিকার সাউন্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close