reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২৪

আইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করার কৌশল

ছবি : সংগৃহীত

আইফোন চুরি হলেও অ্যাপলের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। যা সক্রিয় থাকলে চোর সহজে আইফোনের লক খুলতে পারবে না। তবে সে ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখানোর মতো প্রযুক্তিও কম নেই। কম নয় মানুষের তৈরি করা কৌশলও।

সেক্ষেত্রে দামি মোবাইলটি যেমন খোয়া যাচ্ছে, তারই সঙ্গে খোয়া যাচ্ছে আরও অনেক বেশি মূল্যবান তথ্য, ব্যাংকের বিশদ, সোশ্যাল মিডিয়া সবই। কারণ আজকাল সকলেই এই বিষয়ে স্মার্টফোনটির উপর বেশি নির্ভরশীল।

আইফোনে সাধারণত ৪ সংখ্যার পাসকোড ব্যবহার করেন সকলে। কিন্তু এই পাসকোড ক্র্যাক করে ফেলা জালিয়াতদের কাছে কোনো সমস্যাই নয়। তার ফলে ডিভাইসটির নিরাপত্তা লঙ্ঘিত হয় খুব সহজে। তাই আইফোনে শক্তিশালী পাসকোড ব্যবহার করুন। জেনে নিন কীভাবে আইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করবেন-

>> প্রথমে নিজের ফোনের সেটিংসে গিয়ে ফেস আইডি অ্যান্ড পাসওয়ার্ডে যেতে হবে।

>> তারপর চেঞ্জ পাসওয়ার্ড।

>> সেখানে নিজের পুরোনো পাসওয়ার্ড দিতে হবে। তারপরেই নতুন পাসওয়ার্ড তৈরি করা যাবে। এরপর পাসকোড অপশনে গিয়ে কাস্টম আলফানিউমেরিক কোড নির্বাচন করতে হবে।

>> এতে ব্যবহারকারী অক্ষর, সংখ্যা, স্পেশ্যাল ক্যারেক্টার (যেমন @,#,&,! প্রভৃতি) ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। সেক্ষেত্রে ৬ থেকে ১০টি ক্যারেক্টার হতে হবে।

-এছাড়া, ফোন নিরাপদে রাখার আর একটি উপায় অবশ্যই ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করা। যদি একান্তই ৪ সংখ্যার পাসওয়ার্ড ব্যবহার করতে হয়, তাহলে নিজেকেই সজাগ থাকতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইফোনে শক্তিশালী পাসকোড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close