বদরুল আলম মজুমদার

  ০৫ অক্টোবর, ২০২২

বিএনপির সরকারবিরোধী আন্দোলন : আসছে রূপরেখা, জানুয়ারিতে যুগপৎ

বিএনপির সঙ্গে রাজনৈতিক দলগুলোর দ্বিতীয় দফা সংলাপ শুরু হয়েছে। এরই মধ্যে ৪টি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে দলটি। সব ঠিক থাকলে দ্বিতীয় দফায় শুরু হওয়া সংলাপ চলতি মাসেই শেষ হচ্ছে। আর সংলাপ শেষে যৌথ অন্দোলনের একটি রূপরেখা সামনের নভেম্বর মাসে প্রকাশ করবে বিএনপি। রূপরেখা ঘোষণা, দলের বিভাগীয় এবং ঢাকার মহাসমাবেশ শেষ করে যুগপৎ কর্মসূচিতে হাঁটতে যাচ্ছে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। ধারণা করা হচ্ছে আগামী বছরের জানুয়ারি মাস থেকে রাজপথে গড়াতে পারে বহুল কাঙ্খিত বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলন। বিএনপির সিনিয়র কয়েকজন নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া যায়।

নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচনের দাবির পক্ষের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের মাধ্যমে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করবে বিএনপি। যা নভেম্বরের যেকোনো সময় সংবাদ সম্মেলনের মাধ্যমে অনুষ্ঠানিকভাবে জানাবে দলটি। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে বিএনপির মূল দাবিগুলো হচ্ছে বর্তমান সরকারকে পদত্যাগ করে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও তাদের অধীনে নির্বাচন, সংসদ বাতিল করে নির্বাচন কমিশন পুনর্গঠনের মাধ্যমে সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন এবং খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবি।

দলটির নীতিনির্ধারক সূত্র জানিয়েছে, নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবি আদায়ে আন্দোলন করতে দলীয় নেতা, সমমনা দল ও পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক আলোচনা করেছে বিএনপি। আলোচনার মাধ্যমে একটি খসড়া রূপরেখা তৈরি করা হয়েছে। তিন পৃষ্ঠার এ খসড়া রূপরেখা নিয়ে প্রথমে ইস্যুভিত্তিক নিজ নিজ অবস্থান থেকে যুগপৎ আন্দোলনের প্রস্তাব করবে বিএনপি। দলীয় ব্যাপারে আন্দোলনের কর্মসূচির একপর্যায়ে ঐক্যবদ্ধভাবে এক মঞ্চ থেকেও আন্দোলনের প্রস্তাব রয়েছে দলটির।

বিএনপির একজন নেতা জানিয়েছেন, যেসব রাজনৈতিক দল গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধভাবে রাজপথে থাকবে, তাদের সবাইকে নিয়ে বিরোধী জোট আসন বণ্টনের মাধ্যমে নির্বাচন করবে। নির্বাচনে বিরোধী জোট বিজয়ী হলে জোটের কোনো দলের শীর্ষ নেতা পরাজিত হলেও তাকে সরকারের অংশীদার হিসেবে রাখার আশ্বাস রয়েছে।

বিএনপির ওই নেতা আরো জানান, বিএনপির খসড়া রূপরেখার সঙ্গে অন্যান্য দলের গ্রহণযোগ্য মতামত যুক্ত করা হবে। সেজন্যই দ্বিতীয় দফায় এ সংলাপ করা হচ্ছে। সবার লক্ষ্য যখন এক হবে, তখন রূপরেখার শর্তাবলি পরিবর্তন ও পরিবর্ধন কোনো সমস্যা হবে না। বিএনপি দেশপ্রেমিক রাজনৈতিক দল ও নেতাদের যথাযোগ্য সম্মান ও মূল্যায়ন অতীতেও দিয়েছে এবং ভবিষ্যতেও দেবে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান স্বৈরশাসক আওয়ামী লীগকে ক্ষমতা থেকে বিদায় করে গণতন্ত্র পুনরুদ্ধারে যেসব রাজনৈতিক দল আন্দোলন করছে, তাদের সঙ্গে আমরা আলোচনা করছি। আলোচনার মাধ্যমে আন্দোলনের একটি চূড়ান্ত রূপরেখা তৈরি করব।

বিএনপির একাধিক নীতিনির্ধারক জানান, চলতি মাসেই দ্বিতীয় দফার সংলাপ শেষ করা হবে। প্রথম দফার সংলাপ অনেক দলের রাজনৈতিক কার্যালয়ে গিয়ে করা হয়েছে। কিন্তু এবার সব দলের সঙ্গে সংলাপ হবে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে। কল্যাণ পার্টির পর ৩ অক্টোবর জাতীয় পার্টি (কাজী জাফর), ৪ অক্টোবর এলডিপির সঙ্গে সংলাপ করেছে বিএনপি। মূলত যুগপৎ আন্দোলনের জন্য বিএনপি কিছু দাবি চূড়ান্ত করেছে। এসব দাবি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে উপস্থাপন করা হবে। আশা করছি, তারা বিএনপির দাবির সঙ্গে একমত হবেন। আর না হলে সংযোজন-বিয়োজন করে তাদের কিছু দাবি যোগ করে তা চূড়ান্ত করা হবে।

প্রথম দফায় ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে বিএনপি। ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে প্রথম দফার সংলাপ শুরু করে বিএনপি। যা ৩ আগস্ট গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠকের মাধ্যমে শেষ করে। ২২টি দলের মধ্যে আরো ছিল বাংলাদেশ লেবার পার্টি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মুসলিম লীগ, জাতীয় পার্টি (কাজী জাফর), জাগপা, ন্যাশনাল পার্টি-ন্যাপ (ভাসানী) এলডিপি, জমিয়তে উলামায়ে ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টি, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), ইসলামী ঐক্যজোট, ইসলামিক পার্টি, এনডিপি, পিপলস লীগ, বাংলাদেশ জাতীয় দল, বাংলাদেশ ন্যাপ ও গণফোরাম (মন্টু)।

সূত্র মতে, দ্বিতীয় দফার সংলাপে ২২ দলের পাশাপাশি আরো কয়েকটি বাম ও ইসলামী দলের সঙ্গেও বসবে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মতবিরোধ ১৪ দলের এমন দুটি দলের সঙ্গেও অনানুষ্ঠানিকভাবে কথা বলেছেন বিএনপির নীতিনির্ধারকরা। এছাড়া ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সঙ্গেও যুগপৎ আন্দোলনের বিষয়ে বিএনপির সঙ্গে ‘সমঝোতা’ হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আসছে রূপরেখা,জানুয়ারিতে যুগপৎ,বিএনপির সরকারবিরোধী আন্দোলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close