অনলাইন ডেস্ক

  ২৬ মে, ২০২২

বার কাউন্সিল নির্বাচনে এবারও বিএনপির ভরাডুবি

ফাইল ছবি।

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা- বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে ২৯ মে। যদিও অনানুষ্ঠানিক ফলাফল এরই মধ্যে পাওয়া গেছে। এতে আগের বারের মতো এবারও ভরাডুবি হয়েছে বিএনপির। ১৪টি পদের মধ্যে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। আর ৪ টিতে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল।

বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। বুধবার (২৫ মে) সারা দেশের কেন্দ্রগুলোতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ ভোট গ্রহণ হয়। পরে বার কাউন্সিলের এক নোটিশে বলা হয়, ২৯ মে বিকেল সাড়ে ৪টায় বার কাউন্সিল ভবনের দ্বিতীয় তলায় ভোট গণনা এবং ফলাফল ঘোষণা করা হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানী আদালত সমূহের প্রত্যেকটির অঙ্গনে একটি করে ভোট কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’র ৭টি সাধারণ আসনের মধ্যে বিজয়ীরা হচ্ছেন, সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল, মো. রবিউল আলম (বুদু) ও মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এ) আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো.আব্দুর রহমান বিজয়ী হয়েছেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’র ৭টি সাধারণ আসনের মধ্যে বিজয়ীরা হচ্ছেন, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল।

গ্রুপ আসনে ঐক্য প্যানেলের একমাত্র বিজয়ী প্রার্থী হচ্ছেন বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

এর আগে ২০১৮ সালের ১৪ মের নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল আওয়ামী সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। বিপরীতে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছিল মাত্র দুটি পদ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ বার কাউন্সিল,সুপ্রিম কোর্ট,আইনজীবী,নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close