নিজস্ব প্রতিবেদক

  ৩১ মে, ২০২৩

৫ মাসে ডেঙ্গু আক্রান্ত ২ হাজারের বেশি, একদিনে সর্বোচ্চ

প্রতীকী ছবি : সংগৃহীত

এডিস মশাবাহিত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগী দিন দিন বাড়ছেই। গত এক দিনে (মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত) আরো ৯৫ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছরের প্রথম পাঁচ মাসে ২ হাজারর বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মে মাসেই ১ হাজার জন ভর্তি হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (৩১ মে) অধিদপ্তরের দেওয়া বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ২৪ ঘণ্টায় (৩০ মে সকাল ৮টা থেকে ৩১ মে সকাল ৮টা) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৯৫ জন। আগের দিন মঙ্গলবার ভর্তি হয়ে ছিলেন ৮৪ জন। তবে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ৯৫ জনের মধ্যে ঢাকার হাসপাতালে ৮২ জন আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ জন। বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রয়েছে ২৮৩ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতালে ২৪২ জন আর অন্য বিভাগের হাসপাতালে ৪১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, চলতি বছরে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ২২ জন। তাদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৭২৬ জন। আর এ সময়ের মধ্যে মারা গেছেন ১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, বছরের শুরুতে জানুয়ারি মাসে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৫৬৬ জন। তাদের মধ্যে মারা যান ছয়জন। এ ছাড়া ফেব্রুয়ারিতে ১৬৬ জন ভর্তি হয়, মৃত্যু হয় তিনজনের। মার্চে কারো মৃত্যু না হলেও হাসপাতালে ভর্তি হয় ১১১ জন। এপ্রিলে ভর্তি হয় ১৪৩ জন আর মৃত্যু হয় দুজনের। চলতি মাসে মৃত্যু হয়েছে দুজনের আর হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন।

দেশে ২০০০ সালে প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয়। এরপর ২০১৯ সালে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয় দেশে। সে বছরে হাসপাতালে ভর্তি রোগী ছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আর মৃত্যু হয় ১৭৯ জনের। ২০২০ সালে শুরু হয় করোনা, ওই বছরে কমে আসে ডেঙ্গুর প্রকোপ। রোগী শনাক্ত হয় ১ হাজার ৪০৫ জন। তাদের মধ্যে মৃত্যু হয় সাতজনের। এ ছাড়া ২০২১ সালে শনাক্ত হয় ২৮ হাজার ৪২৯ জন, মৃত্যু হয় ১০৫ জনের, আর গত বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয় ৬২ হাজার এবং ২৮১ জন মারা যান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডেঙ্গু,ডেঙ্গু জ্বর,ডেঙ্গু আক্রান্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close