reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০১৯

মুজিব বর্ষ পালনে সংসদীয় কমিটিতে আলোচনা

জাতীয় সংসদের বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাবসম্পর্কিত কমিটির সভায় মুজিব বর্ষ পালনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কমিটির সভাপতি শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে মঙ্গলবার সংসদ ভবনে এ সভা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালকে মুজিব বর্ষ হিসাবে পালন করা হবে।

কমিটি সদস্য সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান, মোসলেম উদ্দিন, আবদুল মতিন খসরু, আবদুস সাত্তার ভুঞা এবং রওশন আরা মান্নান সভায় অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক সভায় যোগদান করেন। সভায় সিদ্ধান্ত প্রস্তাবের বিষয়ে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের বক্তব্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, কার্যপ্রণালী বিধির ২২৩(১) এর (ঘ) অনুযায়ী, বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাবসম্পর্কিত কমিটির কাজ হলো বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-পস্তাব এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয় আলোচনার জন্য সময়সীমার সুপারিশ করা। এক্ষেত্রে কার্যপ্রণালী বিধি ১৪২-এর সাথে কার্যপ্রণালী বিধি ২২৩ (১)-এর (ঘ) সাংঘর্ষিক নয় বরং পরিপূরক বলে মতামত ব্যক্ত করা হয়।

কমিটি কার্যপ্রণালী বিধি ২২২, ২২৩, ২২৪ এবং কাউল অ্যান্ড শাকডার জিআই’র প্রাকটিস অব পার্লামেন্ট বইটি পর্যালোচনাপূর্বক এখন থেকে কোনো সিদ্ধান্ত প্রস্তাব ব্যালটে অন্তর্ভুক্ত হওয়ার সাথে সাথে কমিটিতে সময়সীমা নির্ধারণের পদ্ধতি পর্যালোচনা করা হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জন্মশতবার্ষিকী,মুজিব বর্ষ,জাতীয় সংসদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close