reporterঅনলাইন ডেস্ক
  ০৮ অক্টোবর, ২০১৮

রাষ্ট্রপতির স্বাক্ষরে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর

জাতীয় সংসদে পাস হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮-এর বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপ্রধানের স্বাক্ষরের ফলে আইনটি কার্যকর হয়ে গেল।

আজ সোমবার দুপুরে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সাতটি বিলে সই করেছেন রাষ্ট্রপতি।

সাংবাদিকসহ বিভিন্ন মহলের আপত্তির মধ্যেই গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন। আইনটিতে বলা হয়েছে, আইনটি কার্যকর হলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল হবে। এ ছাড়া পরোয়ানা ও কারও অনুমোদন ছাড়াই তল্লাশি ও গ্রেফতার করতে পারবে পুলিশ।

এ ছাড়াও এই আইনে ঔপনিবেশিক আমলের সমালোচিত আইন ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ সংযোজন করা হয়েছে। তা ছাড়াও আইনের ১৪টি ধারার অপরাধ হবে অজামিনযোগ্য। বিশ্বের যেকোনো জায়গায় বসে বাংলাদেশের কোনো নাগরিক এই আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে বিচার করা যাবে।

এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনটি পাস হওয়ার প্রতিবাদে সম্প্রতি মানববন্ধন করার ঘোষণা দেন সম্পাদকরা। এ নিয়ে তাদের সঙ্গে বৈঠকও করেন আইন, তথ্য এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। বৈঠকে গণমাধ্যমের আপত্তিতে থাকা ধারাগুলো আলাপ–আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে।

এই আইনে ডিজিটাল মাধ্যমে আক্রমণাত্মক, মিথ্যা বা ভীতি প্রদর্শক তথ্য-উপাত্ত প্রকাশ; মানহানিকর তথ্য প্রকাশ; ধর্মীয় অনুভূতিতে আঘাত; আইনশৃঙ্খলার অবনতি ঘটানো, অনুমতি ছাড়া ব্যক্তি তথ্য সংগ্রহ ও ব্যবহার ইত্যাদি বিষয়ে অপরাধে জেল জরিমানার বিধান রাখা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজিটাল নিরাপত্তা আইন,রাষ্ট্রপতি,বিলে স্বাক্ষর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close