reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৮

ইজতেমায় সাদ প্রভাব নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

মাওলানা সাদ কান্ধলভির বিশ্ব ইজতেমায় যোগ না দেয়ার কোনো প্রভাব নেই বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সাদকে নিয়ে তাবলিগপন্থীদের মধ্য বিভক্তির বিষয়ে তিনি বলেন, ভারতের নিজামুদ্দিন মারকাজের সদস্যদের মধ্যে মতভেদ আছে। তারই একটি ধারবাহিকতা বাংলাদেশে এসেছে। এ মতভেদ যাতে মিটে যায় এবং ইজতেমা যাতে সুষ্ঠভাবে সম্পন্ন হয় সরকারের সে প্রচেষ্টার অংশ হিসেবে প্রথম পর্বে ইজতেমা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। এছাড়া দ্বিতীয় পর্বেও ইজতেমা সফলভাবে সম্পন্ন হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমা শুরুর প্রথম দিন শুক্রবার টঙ্গীর তুরাগ তীরে ময়দানসংলগ্ন পুলিশ নিয়ন্ত্রণকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী। স্থানীয় সাংসদ জাহিদ আহসান রাসেল, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, পুলিশের অতিরিক্ত আইজি জাবেদ পাটোয়ারী, গাজীপুরের পুলিশ সুপার হারুন-অর-রশিদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

গত ১২ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরুর দুদিন আগে মাওলানা সাদ ঢাকায় আসেন। কিন্তু তার ঢাকায় আসা ঠেকাতে বিক্ষোভে নামে তাবলিগ জামাতের একটি বড় অংশ। এরমধ্যে মাওলানা সাদ বিশেষ ব্যবস্থায় কাকরাইল মসজিদে চলে আসেন। কিন্তু পরদিনও তার বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে যেতে থাকেন বিরোধীরা। আর সেইদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্গে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাওলানা সাদ ফিরে যাবেন দিল্লিতে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মাওলানা সাদ যোগ দিতে না পারায় ইজতেমা থেকে বিদেশিরা চলে গেছে এ ধরনের কোন তথ্য সরকারের কাছে নেই। যারা এসেছিলেন তারা প্রথম পর্ব শেষ হওয়ার পর বিভিন্ন স্থানে চিল্লায় গেছেন। মন্ত্রী বলেন, প্রথম পর্বে পৃথিবীর বহু দেশ থেকে চার হাজারের অধিক বিদেশি মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছিলেন। এ পর্বেও অনেক বিদেশি মুসল্লি ইতোমধ্যে ময়দানে এসে পৌঁছেছেন এবং আসছেন। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকেও মুসল্লিরা ইজতেমায় এসেছেন।

অন্য এক প্রশ্নের জবাবে কামাল বলেন, ইজতেমায় নিরাপত্তার বিষয়টি সরকার নিশ্চিত করেছে। গোয়েন্দা নজরদারিসহ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে। এছাড়াও, সরকারের পক্ষ থেকে মুসল্লিদের স্বাস্থ্যসেবা, পয়ঃনিষ্কাশনসহ বিভিন্ন ধরনের সেবামূলক ব্যবস্থা প্রথম পর্বের মতোই চলমান আছে। গাজীপুর জেলা প্রশাসনসহ স্থানীয় সাংসদ ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ সার্বক্ষণিক তদারকি করছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আসাদুজ্জামান খান কামাল,মাওলানা সাদ ইস্যু,স্বরাষ্ট্রমন্ত্রী,বিশ্ব ইজতেমা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist