reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৪

ইফতার ও সেহরিতে ফ্রিজে রেখে খাবার খেলে যেসব বিষয় খেয়াল করবেন

ছবি : সংগৃহীত

অনেকেই আছেন ব্যস্ততার কারণে নিয়মিত বাজার করতে পারেন না। এমনকী রান্নাও করতে পারেন না। তাই বেশি করে বাজার করে খাবার ফ্রিজে সংরক্ষণ করেন। কিন্তু দীর্ঘদিন ফ্রিজে রেখে খাবার খেলে পুষ্টিমান কমে যায়। অনেক সময় কিছু ভুলের কারণে ফ্রিজে রাখার পরেও খাবারের স্বাদ ও মান ক্ষতিগ্রস্ত হতে পারে। অনেকদিন পর্যন্ত তাজা খাবার খেতে চাইলে শুধু ফ্রিজে রাখাই শেষ কথা নয়। জেনে নিন ফ্রিজে খাবার সতেজ রাখার জরুরি কিছু টিপস।

১। খাবার শ্রেণি অনুযায়ী আলাদা করে গুছিয়ে রাখুন। কারণ একটি সুসংগঠিত ফ্রিজ খাবার খুঁজে পাওয়া সহজ। ফ্রিজে অবাঞ্ছিত খাবার রেখে শুধু শুধু জায়গা নষ্ট করবেন না। যে খাবারগুলো বারবার বের করতে হয়, সেগুলো বাইরে থেকে দেখা যায় এমন স্বচ্ছ ধরনের বক্সে রাখুন।

২। সঠিক তাপমাত্রা সেটিং ভীষণ জরুরি। খাবার সতেজ রাখার জন্য সঠিক তাপমাত্রায় রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন খাবার।

৩। খাবার বের করার সময় পুরনো খাবার আগে বের করুন। মেয়াদ শেষ হয়ে যাচ্ছে এমন খাবার আগে খেয়ে ফেলুন।

৪। পেঁয়াজের মতো আইটেম ফ্রিজে রাখবেন না। কারণ এগুলো বাইরেই ভালো থাকে এবং ফ্রিজে রাখলে অবাঞ্ছিত গন্ধের কারণ হয়ে দাঁড়ায়। তেল, প্রসাধনী, মধু, কমলা বা খোসা ছাড়ানো কলাও ফ্রিজে রাখবেন না।

৫। রেফ্রিজারেট করার আগে রান্না করা খাবার ঘরের তাপমাত্রায় নিয়ে আসা জরুরি।

৬। আর্দ্রতা হ্রাস রোধ করতে, স্বাদ বজায় রাখতে এবং ফ্রিজের গন্ধ এড়াতে অবশিষ্টাংশ বা শক্তিশালী সুগন্ধযুক্ত খাবার সংরক্ষণের জন্য বায়ুরোধী পাত্রে ব্যবহার করুন। কাঁচা মাংস এবং সামুদ্রিক খাবার ফ্রিজে বা আলাদা শেল্ফে রাখুন যাতে ফ্রিজে গন্ধ না আসে।

৭। পচনশীল খাবারের জন্য অতিরিক্ত সচেতনতা জরুরি। ফল, শাক এবং সবজির মতো খাবার ফ্রিজে রাখার আগে পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিন। কারণ আর্দ্রতার কারণে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এগুলো।

৮। ঘন ঘন ফ্রিজের দরজা খুলবেন না। পাশাপাশি সঠিকভাবে দরজা বন্ধ করাও জরুরি। এটি শক্তি খরচ কমাতে সাহায্য করে।

৯। দীর্ঘ ছুটিতে যাওয়ার আগে মেয়াদ শেষ হতে পারে এমন পচনশীল আইটেমগুলো সরিয়ে ফেলুন। এটি অপ্রীতিকর গন্ধ প্রতিরোধ করে এবং নষ্ট খাবারের ঝুঁকি কমায়।

১০। নিয়মিত পরিষ্কার এবং পরিষেবা রক্ষণাবেক্ষণ জরুরি। কোনও খাবারের ছিটকে পড়লে সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন। একটি পরিষ্কার রেফ্রিজারেটর শুধুমাত্র গন্ধ রোধ করে না বরং নিরাপদ খাদ্য সংরক্ষণও নিশ্চিত করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফ্রিজের খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close