reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

আজ ভালোবাসুন শুধুই নিজেকে

আজ বসন্তের প্রথম দিন, আজ ফাল্গুন, আজ ভালোবাসার দিন। আর গতকাল ১৩ ফেব্রুয়ারি ছিল আত্ম-প্রেম দিবস। কিন্তু আত্ম-প্রেম কি? ভালোবাসার দিনে যে শুধু অন্যকেই ভালোবাসতে হবে এমন কোনো নিয়ম কোথাও নেই। বরং আজকের দিনে শুধুই ভালোবাসুন নিজেকে। নিজেই ওয়াদা করুন ভালো রাখবেন নিজেকে।

কারণ যখন আপনি নিজেকে ভালোবাসা শিখে যাবেন তখন জীবন অনেকটাই সহজ হয়ে যাবে। নিজের জন্য ক্ষতিকর জিনিস বা টক্সিক মানুষ থেকে নিজেকে দূরে রাখতে পারবেন খুব সহজেই। এছাড়াও নিজেকে ভালোবাসে যে মানুষ সে সত্যিকার অর্থে অন্যকেও ভালোবাসতে পারে। এক কথায় আত্ম-প্রেমী হতে হবে।

মার্কিন কণ্ঠশিল্পী, গীতিকার এবং অভিনেত্রী মাইলি সাইরাসের ‘ফ্লাওয়ার’ গানটি মূলত আত্ম-প্রেম নিয়েই লেখা।

গানের কিছু লাইন এমন—

I can buy myself flowers, Write my name in the sand

Talk to myself for hours, Say things you don't understand

I can take myself dancing, And I can hold my own hand

Yeah, I can love me better than you can...

বিশেষজ্ঞদের মতে, নিজেকে ভালো না বাসলে আপনি অন্যকে কখনো সত্যিকারের ভালোবাসতে পারবেন না। স্ব-প্রেমের সমর্থকরা বিশ্বাস করেন, একজন ব্যক্তির ভালোবাসার অনুভূতি শক্তিশালী করতে পারে সেল্ফ লাভ। যদি আপনাকে প্রশ্ন করা হয়, আপনি কি নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসেন?

বেশিরভাগ মানুষই এটি সহজ মনে করেন, আবার অনেকে এটি স্বীকার করতেও ভয় পান। আবার কেউ যদি জানায় যে, তিনি নিজেকে ভালোবাসেন তাহলে অন্যরা তাকে স্বার্থপর বলে ভাবেন।

তবে এটি কিন্তু মোটেও ঠিক নয় যে, নিজেকে ভালোবাসা মানেই স্বার্থপর হওয়া। আত্ম-প্রেম আসলে একটি শক্তিশালী বৈশিষ্ট্য, যা আপনাকে জীবনে সফল হতে সাহায্য করতে পারে।

প্রাচীন গ্রিসে, আত্ম-প্রেমকে ছয় ধরনের প্রেমের একটি হিসেবে বিবেচনা করা হত। ১৯৫০ সালের দিকে বিট জেনারেশন ও ১৯৬০ সালে হিপ্পি যুগে আত্ম-প্রেম প্রথম মূলধারার মানসিকতা ও জনপ্রিয় সংস্কৃতিতে প্রবেশ করে। জনপ্রিয় সাহিত্য ও কবিতা তখন থেকে বিষয়টি নিয়ে গভীরভাবে আলোচনা করছে।

নিজের প্রতি ভালোবাসা থাকলে আপনি যে কোনো অসাধ্যকে সাধন করতে পারবেন, আর এই মনোভাবকে উৎসাহ দিতেই প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয় সেল্ফ লাভ ডে।

আত্ম-প্রেমের শক্তি জীবনে কীভাবে ইতিবাচক প্রভাব ফেলতে পারে তা বোঝানো হয় এই দিবসে। যা পরবর্তী সময়ে আমাদের আত্মবিশ্বাস ও সাহস বাড়াতে সাহায্য করে।

ক্রিস্টিন আরিলো প্রথম আত্ম-প্রেম দিবস শুরু করেছিলেন। দিনটি ভালোবাসা দিবসের একদিন আগে। ভ্যালেন্টাইনস ডে’র দিন যখন সিঙ্গেলরা সুখী দম্পতিদের দেখে দুঃখবোধ করেন, তারা আগে নিজেকে ভালোবাসার চেষ্টা করুন। দেখবেন আপনার ভালোবাসার মানুষও আপনাকে অনেক ভালোবাসবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close