reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

ত্বক ভালো রাখতে সকালের নাস্তায় কী খাবেন

ছবি : সংগৃহীত

উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে রূপচর্চার পাশাপাশি চাই পুষ্টিকর খাবার। ত্বক ভালো রাখতে নিয়মিত সঠিক খাবার খেতে হবে। তাহলেই ভেতর থেকে ত্বক হবে নরম ও কোমল। জেনে নিন ত্বকের জেল্লা বাড়াতে সকালের নাস্তায় ক ী খাবেন...

১। গ্রিক ইয়োগার্ট

গ্রিক ইয়োগার্ট প্রোটিন এবং প্রোবায়োটিকের চমৎকার উৎস, যা অন্ত্রের মাইক্রোবায়োমের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর অন্ত্র উজ্জ্বল ত্বকের জন্য অপরিহার্য, কারণ এটি প্রদাহ কমাতে এবং ত্বকের ভারসাম্য ঠিক রাখতে সহায়তা করে।

২। ওটমিল

ওটমিল শুধুমাত্র পেট ভরাতেই সাহায্য করে না। পাশাপাশি ত্বকের জন্যও দারুণ উপকার বয়ে আনে। এতে বিটা-গ্লুকান রয়েছে, যা ত্বককে প্রশমিত করতে এবং ময়শ্চারাইজ করতে সাহায্য করে। সেইসাথে ওটসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে পারে ত্বককে। স্টিল-কাট বা রোলড ওটস বেছে নিন সকানের নাস্তায়। স্বাদ বাড়াতে বাদাম, বীজ এবং দারুচিনি ছিটিয়ে দিন।

৩। ডিম

সুপারফুড ডিম ত্বককে বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। এগুলো প্রোটিনের একটি ভালো উৎস যা ত্বকের মেরামত এবং পুনর্জন্মের জন্য প্রয়োজনীয়। পাশাপাশি ডিমে থাকা ভিটামিন এ এবং ই ত্বকের কোষ ভালো রাখতে সাহায্য করে। সকালের নাস্তায় শাকসবজির সাথে স্ক্র্যাম্বল, পোচ বা সেদ্ধ ডিম খান।

৪। গ্রিন টি

উজ্জ্বল ত্বকের জন্য প্রাতঃরাশের রুটিনে রাখুন গ্রিন টি। এতে ক্যাটেচিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যার প্রদাহ বিরোধী এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে।

৫। আখরোট

আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস, যা প্রদাহ কমাতে এবং ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সূর্যের ক্ষতি এবং অকাল বার্ধক্য থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করতে পারে। দই বা ওটমিলের উপরে আখরোট ছিটিয়ে দিন।

৬। সবুজ পাতাযুক্ত শাক

পালং শাকের মতো সবুজ পাতাযুক্ত শাক ভিটামিন এবং খনিজের চমৎকার উৎস। এছাড়া এগুলোতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ফোলেটসহ ত্বকের জন্য উপকারী নানা উপাদান। এই পুষ্টি উপাদানগুলো কোলাজেন উৎপাদন বাড়ায়, সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। ওমলেট বা স্মুদির সঙ্গে সুবুজ পাতাযুক্ত শাক পরিবেশন করুন ব্রেকফাস্টে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close