reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

ফ্রোজেন ফুড কতটা স্বাস্থ্যকর?

ছবি : সংগৃহীত

সময়ের অভাবে অনেকে ফ্রোজেন খাবার কেনেন। রান্নার ঝামেলা থেকে বাঁচতে এই খাবার খেয়ে থাকলেও প্রশ্ন থেকে যায় এই খাবার কতটা স্বাস্থ্যকর ?

রান্না করা খাবার কয়েকদিন রেখে দিলেই সেই খাবারে ছত্রাক জন্মে যায়, খাবার নষ্ট হয়ে যায়। কিন্তু রেডি টু ইট ফ্রোজেন ফুডের ক্ষেত্রে এমনটা ঘটে না। তবে এই খাবারে ব্যবহৃত রাসায়নিক উপাদান শরীরের ক্ষতি করতে পারে। আরও বেশ কিছু কারণে ফ্রোজেন ফুড খাওয়া থেকে বিরত থাকা উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ফ্রোজেন ফুড খেলে খুব দ্রুত হারে ওজন বাড়তে পারে। হৃৎপিণ্ডের জন্যও এই ধরনের খাবার খুব একটা ভালো নয়। ফ্রোজেন ফুডের মধ্যে থাকা ফ্যাট হৃৎপিণ্ডের ধমনিগুলি অবরুদ্ধ করতে পারে। তাছাড়া এর মধ্যে উচ্চমাত্রায় সোডিয়াম থাকার কারণে এটি রক্তচাপ বাড়াতে পারে।

পুষ্টিবিদরা অনেকেই বলেন, এই ধরনের ফ্রোজেন ফুডে ফুড প্রিজারভেটিভ, রং কিংবা ফ্লেভার যোগ করা থাকে যার ফলে এর শেলফ লাইফ অনেক বেশি থাকে।

অনেক গবেষণায় দেখা গেছে, ফ্রোজেন ফুডের মধ্যে থাকা মনোসোডিয়াম গ্লুটামেট খাবারের স্বাদ বাড়ায়। তবে এটি শরীরের জন্য ক্ষতিকর। রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় এই ধরনের ফ্রোজেন ফুড। এ কারণে নিয়মিত এ ধরনের খাবার খেলে সহজেই শর্করা বেড়ে যেতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফ্রোজেন ফুড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close