reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

পেট পরিষ্কার হচ্ছে না? 

ছবি : সংগৃহীত

শরীর ঠিক রাখার জন্য পেট পরিষ্কার রাখার বিকল্প নেই। সঠিক খাবার খাওয়ার পাশাপাশি সঠিকভাবে যেন তা হজম হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। শরীরে তৈরি হওয়া বর্জ্য বের হতে না পারলে তা আপনাকে দ্রুতই অসুস্থ করে দেবে। এর ফলে আপনি কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, পেটের সমস্যা, বদ হজম ইত্যাদি সমস্যায় ভুগতে থাকবেন। সেইসঙ্গে দেখা দেবে মুখে দুর্গন্ধও।

পেট পরিষ্কার না হওয়াটা অনেক পরিচিত একটি সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে অস্বাস্থ্যকর বা জাঙ্ক ফুড জাতীয় খাবার খাওয়ার কারণে এটি হতে পারে। সেইসঙ্গে আরও কিছু কারণে পেট পরিষ্কার না হওয়ার সমস্যা দেখা দিতে পারে। সেই কারণগুলো জেনে সেদিকে খেয়াল না রাখলে সমস্যা আরও বাড়তে পারে। চলুন জেনে নেওয়া যাক আপনার পেট পরিষ্কার না হওয়ার কারণ-

ফাইবার ও পানির ঘাটতি

খাবার ভালোভাবে হজম এবং পেট পরিষ্কার হওয়ার জন্য খাবারে পর্যাপ্ত ফাইবার এবং পানি থাকা ভীষণ জরুরি। তাই পেট ভালোভাবে পরিষ্কার না হলে প্রথমেই খাবারের তালিকার দিতে নজর দিন। প্রয়োজনীয় খাবারের ঘাটতি হলে মলত্যাগের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। খাবার ভালোভাবে হজম হলে পেটও ভালোভাবে পরিষ্কার হবে।

জীবনযাপন

আপনার জীবনযাপনের ধরন পেট পরিষ্কার না হওয়ার ক্ষেত্রে বড় কারণ হতে পারে। আপনি কি বেশিরভাগ সময় অলস শুয়ে-বসে কাটান? অথবা অফিসেও একটানা বসে থাকেন? মূলত আপনার পরিশ্রম বা শরীরচর্চার অভাবই এক্ষেত্রে কারণ হিসেবে কাজ করতে পারে। যে কারণে আপনাকে সুযোগ করে হাঁটাহাঁটি করতে হবে। খুব বেশি না পারলে অন্তত আশেপাশেই পায়চারি করুন।

ওষুধ

কিছু নির্দিষ্ট ওষুধ রয়েছে যেগুলোর কারণে মলত্যাগ করা কঠিন হতে পারে। যেমন ব্লাড প্রেসার, ক্যালসিয়াম বা অ্যালুমিনিয়ামযুক্ত অ্যান্টাসিড, অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ ইত্যাদি। এ ধরনের সমস্যা হলেও চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজে নিজে তা খাওয়া বন্ধ করবেন না। কারণ তাতে যে অসুখের জন্য ওষুধ খাচ্ছেন, সেই অসুখ ভালো হবে না।

যেভাবে পরিবর্তন আনবেন

আপনার প্রতিদিনের জীবনযাপনে পরিবর্তন আনার মাধ্যমে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রতিদিনের খাবারের তালিকায় হজম সহায়ক খাবার যোগ করুন। আগে ঘুমাতে যান এবং আগে ঘুম থেকে উঠুন। দীর্ঘ সময় বসে থাকবেন না। শরীরচর্চার অভ্যাস ধরে রাখুন। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করবেন না। নিয়মতান্ত্রিক জীবনযাপন করলে তা আপনার পেট পরিষ্কার রাখতে এবং আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেট পরিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close