reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৪

কোন বয়সে কতটুকু ঘুম প্রয়োজন

ছবি : সংগৃহীত

শরীর এবং মন সুস্থ রাখার জন্য ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের সঠিক বৃদ্ধিতে যেমন সাহায্য করে, তেমনি ইমিউন সিস্টেম এবং হরমোন নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। ঘুমের সময় শরীর কোষের বৃদ্ধি, মেরামত এবং রক্ষণাবেক্ষণের জন্য গুরুত্বপূর্ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। পর্যাপ্ত ঘুম একেক বয়সের জন্য একেক রকম সময় হয়। ঘুমের পরিমাণ এবং গুণমান উভয়ই সমান গুরুত্বপূর্ণ। ঘুমের ব্যাঘাত হরমোনের ভারসাম্যকে পরিবর্তন করতে পারে, যার ফলে বেশ কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে। দীর্ঘস্থায়ী ঘুমের সমস্যা কার্ডিওভাসকুলার রোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। রক্তচাপের স্বাভাবিক মাত্রা বজায় রাখার জন্য পর্যাপ্ত ঘুম খুবই গুরুত্বপূর্ণ। বয়সের উপর ভিত্তি করে আমেরিকান একাডেমি অব স্লিপ মেডিসিন এবং স্লিপ রিসার্চ সোসাইটি জানিয়েছে কতটুকু ঘুম স্বাভাবিক। জেনে নিন কোন বয়সে কতটুকু ঘুম প্রয়োজন আমাদের।

০ থেকে ৩ মাস বয়সী নবজাতক

নবজাতক শিশুরা সবচেয়ে বেশি সময় ঘুমাবে। কারণ তারা সদ্য মায়ের গর্ভের বাইরে এসেছে। নবজাতক শিশুদের সাধারণত প্রতিদিন ১৪ থেকে ১৭ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়।

৪ থেকে ১১ মাস বয়সী শিশু

এই বয়সী শিশুদের শারীরিক কার্যকারিতা এবং বিকাশের জন্য প্রতিদিন প্রায় ১২-১৫ ঘন্টা ঘুমানো প্রয়োজন।

১ থেকে ২ বছর বয়সী শিশু

এই বয়সী শিশুরা খেলার সময় তাদের বেশিরভাগ শক্তি খরচ করে এবং তাদের মস্তিষ্কের কার্যকারিতার জন্য বাকিটা প্রয়োজন। ফলে তাদের জন্য প্রতিদিন প্রায় ১১ থেকে ১৪ ঘন্টা ঘুম প্রয়োজন।

৩ থেকে ৫ বছর বয়সী শিশু

এই বয়সের শিশুরা সাধারণত প্রি-স্কুলে পড়া শুরু করে। তারা শেখার পর্যায়ে রয়েছে যার জন্য যথেষ্ট বিশ্রামেরও প্রয়োজন। তাদের জন্য প্রস্তাবিত ঘুমের সময় প্রতিদিন ১০ থেকে ১৩ ঘন্টা।

৬ থেকে ১২ বছর বয়সী শিশু

স্কুলগামী শিশুদের প্রতিদিন ৯ থেকে ১২ ঘণ্টা ঘুম প্রয়োজন। তাদের দেহ ওজন ও উচ্চতায দ্রুত বিকশিত হয় এই সময়।

১৩ থেকে ১৮ বছর বয়সী কিশোর

কিশোর-কিশোরীরা তাদের সময় কাটায় নতুন শখ তৈরি, ক্লান্তিকর খেলাধুলা করা এবং পড়াশোনার পেছনে। তাদের প্রজনন অঙ্গগুলোও বড় ধরনের অগ্রগতির মধ্য দিয়ে যায়। এই বয়সীদের প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা ঘুমাতে হবে।

প্রাপ্তবয়স্ক (১৮ থেকে ৬০ বছর)

প্রাপ্তবয়স্করা কাজের দায়িত্ব এবং পারিবারিক কাজ নিয়ে জীবনযাপন করে। দ্রুত গতির জীবনে তারা মাঝে মাঝেই পর্যাপ্ত বিশ্রাম পায় না। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাবে।

বয়স্ক প্রাপ্তবয়স্ক (৬১ বছর এবং তার বেশি)

বয়স্ক প্রাপ্তবয়স্কদের শরীরের ধীর প্রক্রিয়ার কারণে মাঝে মাঝে শক্তি সংরক্ষণ করতে হয়। বয়স্কদের জয়েন্টে ব্যথা এবং অনিদ্রার মতো স্বাস্থ্যগত অবস্থার কারণে ঘুমাতে বেশ সমস্যা হয়। প্রতিদিন প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন তাদের।

জেনে নিন

এগুলো শুধুমাত্র পরামর্শ; স্ট্রেস লেভেল, লাইফস্টাইল পছন্দ, জেনেটিক্স এবং চিকিৎসা সংক্রান্ত সমস্যাসহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে প্রতিটি ব্যক্তির ঘুমের চাহিদা পরিবর্তিত হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘুম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close