reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০২৪

এই শীতে মজাদার হাঁসের ডিমের পাতুরি

ছবি : সংগৃহীত

এই শীতে রাত পর্যন্ত রান্না করেতে অনেকের ভাল লাগে না। তবুও প্রতিদিন নিত্যনতুন খাবার খেতে মন চায়। অনেকেই হাঁসের ডিম খেতে ভালবাসেন। তাই এই শীতের রাতে ভাতের সঙ্গে হাঁসের ডিমের পাতুরি খুব সুস্বাদু লাগবে। তাই আমাদের আজকের আয়োজন ‘হাঁসের ডিমের পাতুরি’। এটি খেতে খুবই মুখরোচক। চলুন, তাহলে এই মজাদার রেসিপিটি প্রস্তুত প্রণালি সম্পর্কে জেনে নিই।

উপকরণ

হাঁসের ডিম ছয়টি

পোস্ত দুই টেবিল চামচ

সাদা ও কালো সরিষা দুই টেবিল চামচ

সাদা তিল দুই টেবিল চামচ

সরিষার তেল ৩ টেবিল চামচ

কাঁচা লঙ্কা ৫-৬টি

কলাপাতা কয়েক টুকরো

লবণ স্বাদ মতো

প্রস্তুত প্রণালি

প্রথমে হাঁসের ডিমগুলো ভাল করে সেদ্ধ করে নিতে হবে। ডিম সেদ্ধ হতে হতে কলাপাতাগুলো আগুনে হালকা করে সেঁকে নিতে হবে। এবার সাদা ও কালো সরিষা, পোস্ত, কাঁচা লঙ্কা এবং সামান্য একটু লবণ দিয়ে বেটে নিতে হবে।

এরপর খোসা ছাড়িয়ে ডিমগুলো দুই ভাগে কেটে নিন। একটি পাত্রে ওই বাটা মসলার সঙ্গে সরিষা তেল ভাল করে মিশিয়ে নিতে হবে। এতে ডিমগুলো দিয়ে দিন। এবার কলাপাতায় মসলা মাখানো অর্ধেক ডিম দিয়ে, তার উপর একটি করে কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে।

এরপর উপর থেকে কয়েক ফোঁটা সরিষার তেল ছড়িয়ে কলাপাতা মুড়ে টুথপিক দিয়ে আটকে নিন। এবার কড়াইয়ে সামান্য তেল ব্রাশ করে তার মধ্যে কলাপাতায় মোড়া ডিমগুলো সেঁকে নিতে হবে। টিফিন বাক্সের মধ্যে কলাপাতায় মোড়া ডিমগুলো সাজিয়ে, ফুটন্ত পানিতে রেখেও হালকা ভাপিয়ে নিতে পারেন ‘হাঁসের ডিমের পাতুরি’ রেসিপিটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাঁসের ডিমের পাতুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close