reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৪

ডোবা তেলে ভাজার বিকল্প যা হতে পারে

ছবি : সংগৃহীত

ডোবা তেলে ভাজা খাবার মুখরোচক হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অল্প পরিমাণ তেল ব্যবহার করে কীভাবে মজার মজার সব খাবার বানানো যায়? এয়ার ফ্রায়ার ব্যবহার করা থেকে শুরু করে ওভেনে বেক করার পদ্ধতি হতে পারে ডোবা তেলে ভাজার চমৎকার বিকল্প। এগুলো যেমন খাবারকে স্বাস্থ্যকর রাখে, তেমনি করে সুস্বাদুও। জেনে নিন এমনই কিছু বিকল্প পদ্ধতির ব্যাপারে।

১। এয়ার ফ্রাইং

এয়ার ফ্রাইংয়ের ক্ষেত্রে খাবার রান্না করতে গরম বাতাস ব্যবহার করা হয়। শুধুমাত্র অল্প পরিমাণে তেল ব্যবহার করেই মজার সব রান্না করা যায় এতে। এই পদ্ধতি খাবারের সামগ্রিক চর্বিকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়। এয়ার ফ্রাইয়ার ব্যবহার করাও সহজ। খাবারকে তেলে ডুবিয়ে না রেখেও ডিপ ফ্রাইংয়ের মতো স্বাদ দিতে পারে এটি। ফ্রাই, চিকেন উইংস এবং সবজির মতো আইটেম অনায়াসে বানিয়েফেলতে পারেন এতে।

২। ওভেন বেকিং

ওভেনে বেক করা ডোবা তেলে ভাজার একটি সহজ এবং কার্যকর বিকল্প। অতিরিক্ত তেলের প্রয়োজন ছাড়াই খাবারে চমৎকার টেক্সচার নিয়ে আসতে পারে এটি। বেকড চিকেন থেকে শুরু করে পতেত ওয়েজেস পর্যন্ত সবকিছুই নিশ্চিন্তে বানিয়ে ফেলতে পারেন ওভেনে।

৩। গ্রিলিং

তেলে খাবার না ডুবিয়েঈ স্মোকি স্বাদ পেতে চাইলে গ্রিলিং একটি চমৎকার পদ্ধতি। আউটডোর গ্রিল বা স্টোভটপ গ্রিল প্যান ব্যবহার করে মাংস, শাকসবজির নানা আইটেম বানিয়ে ফেলতে পারেন। গ্রিল করার ফলে অতিরিক্ত চর্বি দূর হয় খাবার থেকে। ফলে স্বাস্থ্যকর খাবার খাওয়া যায়।

৪। প্যান-সিয়ারিং

প্যান-সিয়ারিং হচ্ছে অল্প পরিমাণ তেল দিয়ে মাঝারি থেকে উচ্চ তাপে দ্রুত খাবার রান্না করা। এই পদ্ধতিটি উপাদানের প্রাকৃতিক স্বাদ বজায় রাখে ও বাইরের অংশে একটি সোনালি বা বাদামী ক্রাস্ট তৈরি করে। মাছ, মুরগি বা টফুর মতো প্রোটিনের জন্য আদর্শ প্যান-সিয়ারিং একটি দ্রুত এবং স্বাস্থ্যকর বিকল্প, যার জন্য ন্যূনতম তেল প্রয়োজন।

৫। স্টিমিং

স্টিমিং হচ্ছে একটি মৃদু রান্নার পদ্ধতি। খাবার রান্না করতে বাষ্প ব্যবহার করে তার পুষ্টির মান ধরে রাখে এই পদ্ধতি। শাকসবজি, ডাম্পলিং এবং সামুদ্রিক খাবারের জন্য পারফেক্ট এটি। স্টিমিং খাবারকে আর্দ্র এবং স্বাস্থ্যকর রাখে। যারা কম চর্বিযুক্ত বিকল্প খুঁজছেন, তাদের জন্য এটি একটি আদর্শ পছন্দ হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডোবা তেলে ভাজা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close