reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

লাল চাল খেলে যেসব উপকার পাবেন

ছবি : সংগৃহীত

অ্যান্থোসায়ানিনের উচ্চ পরিমাণের কারণে লালচে বাদামি রঙের হয় লাল চাল। লাল চাল ফাইবার, ভিটামিন এবং খনিজসহ অনেক প্রয়োজনীয় পুষ্টিতে পরিপূর্ণ। সাদা চালের তুলনায় লাল চালের তুষের স্তরে আয়রন এবং জিঙ্কের মতো প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে। লাল ভুষি এবং তুষসহ গোটা শস্যের এই চাল অ্যান্থোসায়ানিন থেকে লাল রঙ ধারণ করে। মিলিং প্রক্রিয়ার পরে ধানের উপরে তুষের বাইরের স্তরের কারণে ধান লাল রঙের হয়ে যায়। বিভিন্ন উপকারিতার কারণে স্বাস্থ্য সচেতনদের মধ্যে এই চাল খাওয়ার আগ্রহ দিন দিন বাড়ছে। জেনে নিন লাল চালের ৬ উপকারিতা সম্পর্কে।

১। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

লাল ভাত রক্তে শর্করার মাত্রা কমায়। এতে কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের তাদের খাবারে লাল ভাত অন্তর্ভুক্ত করতে উৎসাহ দেওয়া হয়। কারণ সাদা চাল রক্তে গ্লুকোজের মাত্রা হঠাৎ করে বৃদ্ধি করতে পারে।

২। হজমে সহায়তা করে

লাল চালে থাকা উচ্চ ফাইবার অন্ত্রকে সুস্থ রাখে। লাল চাল সব প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। এটি অন্ত্রের গতিবিধি উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

৩। কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করে

লাল চাল কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করলে কোলেস্টেরলের মাত্রা কমে এবং হার্ট ভালো থাকে।

৪। ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

ওজন কমাতে চাইলে খাদ্য পরিকল্পনায় লাল চাল অন্তর্ভুক্ত করুন। লাল চালে উচ্চ আঁশ থাকে যা ক্ষুধা কমায়। এটি অনেকক্ষণ পর্যন্ত পেটে থাকে ও অস্বাস্থ্যকর খাওয়ার প্রবণতা কমায়।

৫। হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো

ম্যাগনেসিয়ামের অভাব হাড়ের ঘনত্ব হ্রাস করে। লাল চাল ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এবং হাড় ভালো রাখতে সহায়ক। লাল ভাত খেলে জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি পাওয়া যায়।

৬। স্ট্রেস কমায়

লাল চালে থাকা অ্যান্থোসায়ানিন অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাল চাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close