reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

শীতে ঊষ্ণ রাখবে যে ২ স্যুপ

ছবি : সংগৃহীত

শীতের সময় নিজেকে উষ্ণ রাখতে গরম গরম স্যুপের বিকল্প নেই। স্যুপ পুষ্টিগুণেও অনন্য। নিয়মিত স্যুপ খেলে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন দুই ধরনের স্যুপের রেসিপি।

ফুলকপির স্যুপ

শীতকালীন সবজি ফুলকপি দিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার স্যুপ। এতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ রয়েছে। এছাড়া ফসফরাসের একটি উৎকৃষ্ট উৎস ফুলকপি। স্যুপ বানানোর জন্য একটি ফুলকপি থেকে ফুলগুলো আলাদা করে ছোট টুকরা করে কেটে নিন। চুলায় প্যান বসান। প্যানে ১/৪ কাপ পেঁয়াজ কুচি, ফুলকপির টুকরা ও ১ কাপ গাজর কুচি দিয়ে দিন। পরিমাণ মতো চিকেন স্টক দিয়ে দিন। ঢেকে সেদ্ধ করুন সব। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। না ছেঁকে মিশ্রণটি ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম।

টমেটোর স্যুপ

টমেটো স্যুপ ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ। ফলে শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে এটি। স্যুপ বানানোর জন্য দুটি মাঝারি আকারের টমেটো কুচি করে নিন। ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ পানির সঙ্গে মিশিয়ে রাখুন ও ১টি ডিম ভালো করে ফেটিয়ে রাখুন। ৪ কাপ পানি উচ্চ মাঝারি আঁচে বসিয়ে দিন চুলায়। ফুটে উঠলে টমেটো দিয়ে দিন। ৫ মিনিট জ্বাল করুন। এরপর ম্যাশার দিয়ে হালকা হাতে ম্যাশ করে গুলে রাখা কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে দিন। আরও ৫ মিনিট রাখুন চুলায়। ফেটিয়ে রাখা ডিম অল্প অল্প করে দিয়ে দিন। এই সময় অনবরত নাড়তে হবে, নাহলে ডিম জমাট বেঁধে যাবে। স্বাদ মতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। উচ্চ তাপে ৩ মিনিট নাড়ুন। লেবুর রস ও ধনেপাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টমেটোর স্যুপ,শীত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close