reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জানুয়ারি, ২০২৪

মজাদার তেহারি

ছবি : সংগৃহীত

তেহারি খেতে কে না ভালোবাসে। আমাদের দেশে তেহারির বেশ জনপ্রিতা রয়েছে। গরু বা খাসি দুই ধরনের মাংস দিয়ে তেহারি তৈরি করা হয়ে থাকে। তবে গরুর মাংসের তেহারি আমাদের দেশে বেশি জনপ্রিয়। চলুন, দেখে ফেলি কীভাবে বানাতে হয় এই তেহারি পোলাও।

উপকরণ

১. গরু বা খাসির মাংস এক কেজি

২. পোলাওয়ের চাল ৫০০ গ্রাম

৩. দুধ এক কাপ

৪. জায়ফল গুঁড়া ১/২ চা চামচ

৫. জয়ত্রী গুঁড়া ১/২ চা চামচ

৬. এলাচ পাঁচটি

৭. পেঁয়াজ কুচি এক কাপ

৮. ধনে গুঁড়া এক টেবিল চামচ

৯. তেল বা ঘি ৩/৪ কাপ

১০. দারুচিনি ৪/৫ টুকরা

১১. আদা বাটা এক টেবিল চামচ

১২. রসুন বাটা এক চা চামচ

১৩. টক দই ১/২ কাপ

১৪. কাঁচামরিচ ১০ টি

১৫. গোলমরিচ ৭/৮টি

১৬ জিরার গুঁড়া এক টেবিল চামচ

১৬ চিনি এক টেবিল চামচ

১৭ লবণ পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে গোলমরিচ, এলাচ, দারুচিনি, জায়ফল ও জয়ত্রী গুঁড়া করে নিন। মাংস ছোট ছোট টুকরা করুন। সুন্দরভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসে অর্ধেক গুঁড়া মসলা, আদা, রসুন, টক দই, ৮/১০টি কাঁচামরিচ এবং এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এরপর তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি রং করে ভাজুন। মাংস ও তিন কাপ পানি দিন এবং নেড়েচেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন।

এরপর পানি শুকালে মাংস কষিয়ে নিন। তেল বের হলে বাকি গুঁড়া মসলা দিয়ে নেড়ে নামান। তেল এবং ঝোল ছেঁকে মাংস হাঁড়ি থেকে তুলে রাখুন। হাঁড়িতে আড়াই কাপ পানি দিয়ে ঢেকে ফুটান। পানি ফুটলে চাল, দুধ, লবণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। ফুটার পর নেড়েচেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট রান্না করুন। পোলাওয়ের ওপর বাকি কাঁচামরিচ দিয়ে ঢেকে চুলার আঁচ খুব কমিয়ে পাঁচ/ছয় মিনিট দমে রাখুন। চুলা থেকে হাঁড়ি নামিয়ে রাখার ২০ মিনিট পরে ঢাকনা খুলে পোলাওয়ের চালের ওপর মাংস ছড়িয়ে দিয়ে আবার হাঁড়ি ঢেকে রাখুন। পরিবেশনের আগে পোলাও বড় চামচ (হাতা) দিয়ে ওপর-নিচ করে মাংস মিশিয়ে ফেলুন। হয়ে গেল আপনার প্রিয় তেহারি পোলাও।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তেহারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close