reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২৩

রূপচর্চায় লেবুর খোসা

ছবি : সংগৃহীত

লেবুর স্বাস্থ্য উপকারিতার কথা সবারই জানা। চুল ও ত্বকের যত্নেও লেবু ব্যবহার করা হয়। অনেকেই হয়তো জানেন না, ত্বক ও চুলের যত্নে লেবুর মতো এর খোসা সমান উপকারী। এতে ভিটামিন সি, প্যাকটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফাইবার, ফ্লাভনয়েডের মতো উপাদান রয়েছে।

ত্বক ও চুলের যত্নে যেভাবে কাজ করে লেবুর খোসা

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় : প্রথমে একমুঠো লেবুর খোসা নিয়ে ব্লেন্ড করুন। তার মধ্যে ১/২ কাপ চিনি ও ১ টেবিল চামচ অলিভ অয়েল ( যাদের ত্বক শূস্ক তারা একটু বেশি তেল নিবেন ) যোগ করুন। এবার মিশ্রণটি মুখে নেওয়ার পর ভেজা অবস্থায় হাত ঘুরিয়ে ঘুড়িয়ে ম্যাসাজ করুন। এতে মুখ এক্সফোলিয়েট হয়ে মরা চামড়া উঠে যাবে। পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ১ বারের বেশি লাগাবেন না। এতে মুখ বেশি শুষ্ক হয়ে যেতে পারে।

কনুইয়ের দাগ দূর করে : ১/২ কাপ চিনি বা বেকিং সোডার মধ্যে এক মুঠো লেবুর খোসা নিয়ে ব্লেন্ড করুন। এরপর কনুই, টাকনু ও হাঁটুর কালচে স্থানে ২/৩ মিনিট ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শরীরের দাগ দূর করে : লেবুর খোসায় আলফা-হাইড্রোক্সি অ্যাসিড থাকায় শরীরে থাকা যেকোনো দাগ হালকা বা দূর করতে সাহায্য করে। এজন্য লেবুর খোসা ও পানি দিয়ে ব্লেন্ড করে ঘন পেস্ট বানিয়ে নিন। এরপর ক্ষত ও দাগযুক্ত স্থান এবং বলিরেখা পড়েছে এমন স্থানে লাগিয়ে ১ ঘন্টা রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, মিশ্রণটি নেওয়ার সাথে সাথে বা ধুয়ে ফেলার পর পরই রোদে যাওয়া যাবে না, এতে ত্বক পুড়ে যাওয়ার বা ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

চুলের উজ্জ্বলতা বাড়ায় : লেবুর রসে সাইট্রক অ্যাসিড থাকায় এটি চুলের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করা যেতে পারে। এজন্য প্রথমে ২ কাপ লেবুর খোসা সিদ্ধ করুন। এখন একটি বাটিতে পানি ছেঁকে তার মধ্যে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি চুলে লাগিয়ে ১ ঘন্টা রেখে শ্যাম্পু ও কন্ডিশনার লাগিয়ে নিন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লেবুর খোসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close