reporterঅনলাইন ডেস্ক
  ১৭ ডিসেম্বর, ২০১৭

চিলিতে ভূমিধসে নিহত ৫

চিলির দক্ষিণাঞ্চলে ভারি বর্ষণে সৃষ্ট ভূমিধসে অন্তত পাঁচজন নিহত ও ১৫ জন নিখোঁজ হয়েছেন। শনিবার ভোরে দেশটির হ্রদ এলাকার প্রত্যন্ত গ্রাম ভিলা সান্তা লুসিয়ায় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে চারজন চিলির নাগরিক ও একজন পর্যটক বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই পর্যটকের নাম ও তিনি কোনো দেশের নাগরিক তা প্রকাশ করা হয়নি।

ঘটনার পর ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন চিলির প্রেসিডেন্ট মিশেল বাশেলেত। ভূমিধসের পর ওই এলাকায় অবস্থানরত কয়েক হাজার মানুষ আটকা পড়েছেন। বিদ্যুৎ না থাকায় পুরো দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন তারা। প্রেসিডেন্ট বাশেলেত বলেছেন, ভিলা সান্তা লুসিয়া গ্রামের লোকজনকে রক্ষার জন্য যা যা করা দরকার, তার সবকিছু করার জন্য উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছি।

এলাকাটি চিলির রাজধানী সান্তিয়াগো থেকে প্রায় ১,১০০ কিলোমিটার দক্ষিণে। গ্রামটির অবস্থান যে উপত্যকায়, সেটির অংশ বিশেষ চারপাশে ঘিরে থাকা পবর্তগুলো থেকে ধসে পড়া বিপুল পরিমাণ কাদার নিচে চাপা পড়েছে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার আগের ২৪ ঘণ্টায় ওই এলাকায় অস্বাভাবিক ভারি বৃষ্টিপাত হয়েছে। আটকা পড়া বহু মানুষকে হেলিকপ্টারে তুলে নিকটবর্তী চাইদেন শহরে নিয়ে গেছেন উদ্ধারকারীরা। অপরদিকে বিধ্বস্ত গ্রামটিতে জীবিতদের খোঁজ করছেন অন্যান্য উদ্ধারকারীরা।

গ্রামটির কাছেই করকোভাদো জাতীয় উদ্যান। আগ্নেয়গিরি, গিরিখাত ও বনাচ্ছাদিত উদ্যানটিতে প্রতি বছর বহু পর্যটকের সমাগম হয়। রোববার চিলির প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট হওয়ার কথা। এর একদিন আগে এ ঘটনা ঘটলো। তবে ভোট গ্রহণ কার্যক্রম পরিকল্পনা মতোই এগিয়ে যাবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূমিধস,চিলি,ভারি বর্ষণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist