reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০১৭

মসুলের গ্র্যান্ড মসজিদ গুড়িয়ে দিলো আইএস

বিস্ফোরণের পর গ্র্যান্ড মসজিদের ধ্বংসস্তূপ

তিন বছর আগে যেখানে দাঁড়িয়ে খেলাফতের ঘোষণা দিয়েছিলেন আবুবকর আল বাগদাদি, তার দল আইএস মসুল শহরের সেই গ্র্যান্ড আল-নূরি মসজিদই গুড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে ইরাকি বাহিনী। ইরাকের দক্ষিণাঞ্চলে দ্বাদশ শতকের ওই প্রাচীন মসজিদটি তার দেড়শো ফুট উঁচু হেলানো মিনারের জন্য বিখ্যাত ছিলো।

ইরাকি বাহিনীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দেশটির এলিট কাউন্টার টেরোরিজম সার্ভিসের সদস্যরা মসুলের পুরনো অংশে ওই গ্র্যান্ড মসজিদের ৫০ মিটারের মধ্যে পৌঁছে যাওয়ার পর বুধবার স্থানীয় সময় সকাল ৯টা ৩৫ মিনিটে বিস্ফোরণ ঘটানো হয়।

ইরাকি বাহিনীর এই অভিযানের কমান্ডার একে আইএসের আরেকটি ঐতিহাসিক অপরাধ হিসেবে বর্ণনা করেছেন। অবশ্য আইএস তাদের মুখপাত্র আমাকে এক বিবৃতিতে দাবি করেছে, মসজিদটি ধ্বংস হয়েছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায়। আর ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি এই মসজিদ গুড়িয়ে দেয়ার ঘটনাকে আইএসের পরাজয় স্বীকার করে নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা’ হিসেবে দেখছেন।

আকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, আল-নূরি মসজিদ ও এর বিখ্যাত মিনার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর মেজর জেনারেল জোসেফ মার্টিন বলেছেন, ইরাক আর মসুলের একটি গুরুত্বপূর্ণ সম্পদ আইএস ধ্বংস করে দিল।

এরআগেও ইরাক ও সিরিয়ার বেশ কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক নিদর্শন ধ্বংস করে দিয়েছে আইএস। এই জঙ্গি দল মসুলের এক লাখ মানুষকে জিম্মি করে ঢাল হিসেবে ব্যবহার করতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরাক,আইএস,আল-নূরি মসজিদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist