reporterঅনলাইন ডেস্ক
  ২১ মার্চ, ২০২৪

মারাত্মক পরিণতির পথে দক্ষিণ এশিয়ার ১০০ কোটি মানুষ

ফাইল ছবি

বেশ কয়েক বছর ধরে বিশ্বজুড়ে তাপমাত্রা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২০২৩ সাল উষ্ণায়নের রেকর্ড ভেঙেছে। তাপমাত্রা বৃদ্ধির প্রভাব প্রকৃতিতে প্রতিনিয়তই পড়ছে। তাপমাত্রার এ আশঙ্কাজনক পরিবর্তন পুরো বিশ্বের কাছেই এখন বড় ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে।

এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে ঝুঁকিতে রয়েছে দক্ষিণ এশিয়ার ১০০ কোটি মানুষ। শুধু তাই নয়—এ অঞ্চলের নদী অববাহিকা জুড়ে এর প্রভাব পড়ছে।

হাইওয়াটার রিভার বেসিন গভর্নেন্স অ্যান্ড কোঅপারেশন ইন এইচকেএইচ এর এ প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাবগুলো গঙ্গা, সিন্ধু ও ব্রহ্মপুত্রসহ দক্ষিণ এশিয়ার প্রধান নদী অববাহিকা জুড়ে পড়ছে।

নৃতাত্ত্বিক কার্যকলাপ ও জলবায়ু পরিবর্তনের কারণে প্রায় ১০০ কোটি মানুষকে মারাত্মক পরিণতি ভোগ করতে হতে পারে বলেও জানানো হয়েছে সমীক্ষায়।

এ অঞ্চলের নদী অববাহিকায় দ্রুত কোনো ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কেননা তুষার, হিমবাহ ও বৃষ্টিপাত থেকে উৎপন্ন পানি এশিয়ার ১০টি বৃহত্তম নদী ব্যবস্থাকে পূরণ করে। দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশের জন্য এগুলো মিষ্টি পানির উৎস।

দ্রুত শিল্পায়ন, নগরায়ণ ও কৃষি পদ্ধতি নদীর পরিবেশগত স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শিল্প বর্জ্য মারাত্মকভাবে পরিবেশ দূষিত করেছে, যা মানব স্বাস্থ্য ও পরিবেশ উভয়ের জন্য হুমকি হিসেবে উঠে এসেছে।

প্রতিটি দেশকে জাতীয় প্রেক্ষাপট ও পরিস্থিতি অনুযায়ী জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে এই প্রতিবেদনে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দক্ষিণ এশিয়া,জলবায়ু পরিবর্তন,গঙ্গা নদী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close