reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০২৪

বিশ্বের দরিদ্রতম দেশ দক্ষিণ সুদান

ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ দক্ষিণ সুদান। ক্রয়ক্ষমতার সাথে মাথাপিছু জিডিপির সমন্বয় করে তৈরি এই তালিকায় দরিদ্রতম ১০টি দেশই আফ্রিকা মহাদেশের। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। খবর- ফোর্বস

শুধু জিডিপির ওপর ভিত্তি করে নয়, বরং একটি দেশে বসবাসের খরচ আমলে নিয়ে এই তালিকাটি করেছে আইএমএফ। এতে বিভিন্ন দেশের জীবনযাত্রার মান সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাওয়া যায়।

২০১১ সালে স্বাধীনতা লাভ করা দক্ষিণ সুদানে অস্থিতিশীল রাজনৈতিক অবস্থা, চলমান সংঘর্ষ এবং অপ্রতুল অবকাঠামোর কারণে জীবনযাত্রার মান খুবই নিম্ন। সুদান ছাড়াও বাকি দেশগুলো সবই আফ্রিকা মহাদেশের অন্তর্ভুক্ত। এসব দেশেও রয়েছে সংঘাত, অবকাঠামোর অভাব, বৃষ্টিনির্ভর কৃষিব্যবস্থা, জনসংখ্যার অনিয়ন্ত্রিত বৃদ্ধি, এবং খাদ্যের সংকট। এমনকি কঙ্গো এবং মোজাম্বিকের মতো বড় বড় দেশগুলোও দারিদ্র্যে জর্জরিত।

এদিকে এশিয়ার সবচেয়ে দরিদ্র দেশ হিসেবে ইয়েমেনকে চিহ্নিত করেছে আইএমএফ। তবে দেশটিতে চলমান সংঘর্ষের কারণে সঠিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ কঠিন হয়ে পড়ে।

আইএমএফ এর এই প্রতিবেদনের উদ্দেশ্য হলো, এসব দেশে দারিদ্র্যের মূল কারণগুলোর ব্যাপারে বিশ্বকে জানানো। অবকাঠামোগত উন্নয়ন, অর্থনীতিতে বৈচিত্র্য আনা, এবং স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি তৈরি করা গেলে এসব দেশের ভবিষ্যৎ ভালো হয়ে উঠবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দক্ষিণ সুদান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close