reporterঅনলাইন ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভালনি আর নেই

ছবি : সংগৃহীত

রাশিয়ার কারাগারে মারা গেছেন অ্যালেক্সেই নাভালনি। তার বয়স হয়েছিল ৪৭। তিনি দেশটির ইয়ামালো-নেনেটস অঞ্চলের কারাগারে সাজাভোগ করছিলেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ৪৭ বছর বয়সী নাভালনি পুতিনের অন্যতম দৃশ্যমান ও অবিচল সমালোচক ছিলেন। তিনি আর্কটিক সার্কেলের প্রায় ৪০ মাইল উত্তরে একটি কারাগারে বন্দী ছিলেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এর আগে গত বছরের ডিসেম্বরে আলেক্সি নাভালনিকে মস্কো থেকে ১৯০০ কিলোমিটার উত্তর-পূর্বে উত্তরের শহর খার্পের আইকে–৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়, যা ‘পোলার উলফ’ নামে পরিচিত। পেনাল কলোনি হচ্ছে এক ধরণের বসতি যেখানে কারাবাসীদের নির্বাসনে দেওয়া হয় এবং তাদের একটি দুর্গম জায়গা বা দ্বীপে রাখার মাধ্যমে বাকি জনগোষ্ঠী থেকে আলাদা করা হয়।

আইকে–৩ পেনাল কলোনি তথা কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে কঠোর কারাগার বলে মনে করা হয়, যেখানে বেশিরভাগ বন্দীকে গুরুতর অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, নাভালনিকে রাশিয়ায় ভ্লাদিমির পুতিনের প্রধান প্রতিদ্বন্দ্বী নেতা মনে করা হতো। তিনি ২০২১ সাল থেকে কারাগারে আটক ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যালেক্সেই নাভালনি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close