reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

হুথি বিদ্রোহীদের ওপর ফের হামলা যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ওপর নতুন করে বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এই হামলা চালানো হয়েছে। শুক্রবার এই তথ্য প্রকাশ করেছে মার্কিন কর্মকর্তারা। মার্কিন সংবাদমাধ্যম এপি এই খবর জানিয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, বৃহস্পতিবার চারটি বিস্ফোরক ড্রোন বোঝাই নৌকা এবং সাতটি দূরপাল্লার জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র লঞ্চার ধ্বংস করেছে মার্কিন বাহিনী। তাদের দাবি, সেগুলো লোহিত সাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করার ঝুঁকি তৈরী করেছিল।

সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, তারা এই অঞ্চলে মার্কিন নৌবাহিনীর জাহাজ এবং বণিক জাহাজের জন্য একটি সম্ভাব্য হুমকি তৈরি করেছিল। এই পদক্ষেপগুলো সমুদ্র পথে অবাধ চলাচলের স্বাধীনতাকে রক্ষা করবে এবং মার্কিন নৌবাহিনী ও বণিক জাহাজগুলোর জন্য আন্তর্জাতিক জলপথকে আরও নিরাপদ করে তুলবে। তবে এই হামলা ও ক্ষয়ক্ষতির বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি হুথিরা।

নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে আসছে হুথিরা। তাদের দাবি গাজায় ইসরায়েলের সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়ায় এবং ফিলিস্তিনিদের সমর্র্থনে এই হামলা চালাচ্ছে তারা।

তাদের দাবি, ইসরায়েল সংশ্লিষ্ট বা পরিচালিত জাহাজগুলোকেই লক্ষ্যবস্তু করছে তারা। তবে মার্কিন কর্মকর্তাদের দাবি, হুথিরা প্রায়শই ইসরায়েলের সঙ্গে ক্ষীণ বা কোন স্পষ্ট সংযোগ নেই এমন জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করেছে। ফলে এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্যের জন্য ব্যবহৃত একটি মূল রুটে জাহাজের অবাধ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এবং তাদের অন্যান্য মিত্রদের মিলে হুথিদের ওপর যৌথ ও সম্মিলিত হামলা চালিয়েছে। এসময় তারা হুথিদের ক্ষেপণাস্ত্র অস্ত্রাগার এবং আক্রমণের জন্য ব্যবহার করা উৎক্ষেপণ সাইটগুলোকে লক্ষ্য করে বিমান হামলা করে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন নৌবাহিনী,ইয়েমেন,মার্কিন সংবাদমাধ্যম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close