reporterঅনলাইন ডেস্ক
  ০১ জানুয়ারি, ২০২৪

৫২ বছর পর রাজত্ব ছাড়ার ঘোষণা দিলেন ডেনিস রানি

ফাইল ছবি

নতুন বছরে অবাক করা খবর নিয়ে টেলিভিশনে হাজির হয়েছিলেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথে। টেলিভিশনে নতুন বছর শুরুর ভাষণ দিতে গিয়ে সিংহাসন ছাড়ার ঘোষণা দেন তিনি। খবর বিবিসি

আগামী ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে সিংহাসন ত্যাগ করবেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেতে। এদিন তার সিংহাসনে আরোহণের ৫২ বছর পূর্ণ হবে।

দীর্ঘ ৫২ বছর ক্ষমতায় থাকার পর তিনি আগামী ১৪ জানুয়ারি সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছে। তার স্থলে স্থালাভিষিক্ত হবে তার বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডিরিক। ইউরোপের মধ্যে তিনি সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা রানি।

৮৩ বছর বয়সী এই রানি ১৯৭২ সালে সিংহাসনে আরোহণ করেছিলেন। রোববার নববর্ষের আগে নিজের ঐতিহ্যবাহী বক্তৃতার সময় লাইভ টিভিতে আশ্চর্যজনক এই ঘোষণা দেন তিনি। নববর্ষ উপলক্ষ্যে দেওয়া রানির এই ভাষণ প্রতিবছরই ডেনমার্কের বহু মানুষ দেখে থাকেন।

ওই ভাষণে তিনি বলেন, গত বছরের ফেব্রুয়ারি তার পিঠে একটি সফল অপারেশন হয়। এরপরই তিনি ভবিষ্যতের বিষয়ে চিন্তি হয়ে পড়েছেন। এজন্য পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার চিন্তা করছেন।

তিনি বলেন, আগামী ১৪ জানুয়ারি- আমি আমার প্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর, আমি ডেনমার্কের রানি হিসাবে পদত্যাগ করব। আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের কাছে সিংহাসন ছেড়ে দিচ্ছি।

২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথে ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রানি হয়ে ওঠেন। আর গত বছরের জুলাই মাসে তিনি ডেনমার্কের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী রানি হন।

এদিকে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালনের জন্য দ্বিতীয় রানি মার্গ্রেথেকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন। তিনি বলেন, রানি মার্গ্রেথে ডেনমার্কের মূর্ত প্রতীক।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডেনিস রানি,রাজত্ব,ডেনমার্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close