reporterঅনলাইন ডেস্ক
  ০৯ জুন, ২০২৩

নতুন দল গঠনের ঘোষণা পিটিআই ত্যাগীদের

ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ত্যাগ করা রাজনীতিকরা দেশটিতে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার (০৮ জুন) ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) নামের একটি রাজনৈতিক দল গঠন করেছেন তারা।

দেশটির শক্তিশালী সামরিক বাহিনীর সমর্থনে ইমরানের দলত্যাগী নেতারা নতুন এই দল গঠন করেছেন বলে ধারণা করা হচ্ছে। পাকিস্তানে আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে নতুন এই দলের যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছেন আইপিপির নেতারা।

ইমরান খানের ঘনিষ্ঠ ও পুরোনো বন্ধু জাহাঙ্গীর খান তারিনের নেতৃত্বে নতুন এই দলের আত্মপ্রকাশ ঘটেছে। ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে গত ৯ মে পাকিস্তানের বিভিন্ন সামরিক স্থাপনায় কর্মী-সমর্থকদের হামলার পর পিটিআইয়ের বেশ কয়েকজন নেতা দলটি থেকে বেরিয়ে যান।

বৃহস্পতিবার লাহোরে এক সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর খান তারিন পিটিআইত্যাগী নেতাদের নিয়ে নতুন রাজনৈতিক দল ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির (আইপিপি) আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, আমরা নতুন রাজনৈতিক দল ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির ভিত্তি স্থাপন করছি। এ সময় সংবাদ সম্মেলনে আলিম খান, ইমরান ইসমাইলসহ পিটিআইয়ের সাবেক বেশ কয়েকজন নেতাকেও দেখা গেছে।

২০১৮ সালে ইমরান খান নেতৃত্বাধীন সরকার গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা পিটিআইয়ের সাবেক এই নেতা বলেছেন, দেশের উন্নয়নে ভূমিকা রাখার জন্যই রাজনীতিতে যোগ দিয়েছিলেন তিনি। পিটিআই নেতৃত্বাধীন সরকারের আমলে দেশটির এই কোটিপতি রাজনীতিকের বিরুদ্ধে অর্থপাচার মামলা দায়ের হলে ইমরান খানের সাথে দূরত্ব তৈরি হয় তার।

তারিন বলেন, পাকিস্তানকে এই অস্থিতিশীল পরিস্থিতি থেকে বের করার সম্মিলিত প্রচেষ্টা চালানোর জন্য আমরা একটি প্ল্যাটফর্মে জড়ো হয়েছি। তিনি বলেছেন, দেশে এমন একটি রাজনৈতিক নেতৃত্ব দরকার; যারা সামাজিক, অর্থনৈতিকসহ বিদ্যমান সব সমস্যার সমাধান করতে পারে।

ইমরানের দলত্যাগী এই নেতা বলেন, গত ৯ মের ভাঙচুরের ঘটনার সাথে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। এর ব্যত্যয় ঘটলে ভবিষ্যতে রাজনৈতিক প্রতিপক্ষের বাড়িতেও হামলা হতে পারে।

দেশটির সংবাদমাধ্যম ডন নিউজ বলছে, নতুন দলের আত্মপ্রকাশের ঘোষণা দেওয়ার আগে পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, ইমরান ইসমাইল, আলী জাইদিসহ ইমরান খানের কয়েকজন সাবেক ঘনিষ্ঠ সহযোগী তারিনের সাথে দেখা করেছিলেন।

বুধবার পিটিআইয়ের ১০০ জনেরও বেশি সাবেক নেতা ও সংসদ সদস্য তাদের নতুন নেতা তারিনের সাথে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টিতে যোগ দিয়েছেন। ডন বলছে, নতুন এই দলটিতে পিটিআইয়ের ১২০ জনেরও বেশি সাবেক নেতা ও আইনপ্রণেতা রয়েছেন।

সেনাবাহিনীর পূর্ণ সমর্থনে গঠিত হওয়ায় নতুন এই দলটিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও রাজনৈতিক বিশেষজ্ঞরা ‘বাদশাহদের দল’ বলে অভিহিত করেছেন। আগামী নির্বাচনে দলটি শক্তিশালী হিসাবে আবির্ভূত হওয়ার পাশাপাশি ক্ষমতার অংশীদার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: ডন, পিটিআই।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইমরান খান,পাকিস্তান,পিটিআই,দল ত্যাগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close