reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২২

আইএস প্রধান আবু হাসান আল-হাশিমি নিহত

ছবি : সংগৃহীত

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু হাসান আল-হাশিমি আল-কুরেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার (৩০ নভেম্বর) এক বিবৃতিতে জঙ্গি সংগঠনটি এ তথ্য নিশ্চিত করেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

আইএসের এক মুখ মুখপাত্র বলেছেন, হাশিমি একজন ইরাকি এবং তিনি খোদার শত্রুদের সঙ্গে যুদ্ধে নিহত হয়েছেন। তবে আইএস আবু হাসান আল-হাশিমির মৃত্যুর দিন-তারিখ বা কীভাবে ও কোথায় মারা গেছেন সেই বিষয়ে বিস্তারিত জানায়নি। তবে জঙ্গি গোষ্ঠীটি এরই মধ্যে তাদের নতুন প্রধান নির্বাচনের ঘোষণা দিয়েছে। এক অডিও বার্তায় আইএসের মুখপাত্র আইএসের নতুন প্রধান হিসেবে আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরেশির নাম ঘোষণা করেন।

এর আগে, ২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় উল্কার বেগে উত্থান ঘটে ইসলামিক স্টেট বা আইএসের। শিগগিরই সশস্ত্র এই গোষ্ঠীটি দেশ দুটির বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। তবে এসব এলাকায় আইএসের স্বঘোষিত খিলাফত দেশ দুটির সামরিক বাহিনীর তীব্র আক্রমণের মুখে খুব দ্রুতই ভেঙে পড়ে। আইএস ২০১৭ সালে ইরাকে এবং দুই বছর পর ২০১৯ সালে সিরিয়ায় পরাজিত হয়। তবে গোষ্ঠীটি বিপুলসংখ্যক চরমপন্থী স্লিপার সেলের সদস্যরা এখনো উভয় দেশে হামলা চালায় এবং বিশ্বের অন্যান্য অঞ্চলেও হামলার দাবি করে।

আইএসের আগের নেতা আবু ইব্রাহিম আল-কুরাশি চলতি বছরের শুরুতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে মার্কিন অভিযানে নিহত হন। তাঁর পূর্বসূরি আবু বকর আল-বাগদাদিও ২০১৯ সালের অক্টোবরে ইদলিবে নিহত হন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইএস,আবু হাসান আল-হাশিমি,এএফপি,ইরাকি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close