reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২২

বিক্ষোভকারীদের খুঁজে বের করছে চীনা পুলিশ

কঠোর ‘জিরো কোভিড’ নীতির বিরুদ্ধে গত সপ্তাহে চীনের বিভিন্ন শহরে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন সাধারণ মানুষ। টানা চারদিন শেষে পঞ্চম দিনে পৌঁছায় তাদের এ বিক্ষোভ। তবে এখন বিক্ষোভকারীদের কঠোর হস্তে দমন শুরু করেছে দেশটির পুলিশ। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, পুলিশ মাঠে নামার পর এখন বিক্ষোভ প্রায় বন্ধই হয়ে গেছে। বেশ কয়েকটি বড় শহরে অসংখ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। এতে করে কিছু জায়গায় বিক্ষোভকারীরা জড়ো হওয়ার চেষ্টা করলেও তারা ব্যর্থ হয়েছেন।

এদিকে, কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের দমন অভিযান শুরু করার মধ্যে লোকজন বলছে, পুলিশ তাদের বিষয়ে খোঁজখবর নিয়েছে।

রাজধানী বেইজিংয়ে কয়েকজন জানিয়েছেন, পুলিশ ফোন করে তাদের অবস্থান জানতে চেয়েছে। তবে তাদের পরিচয় পুলিশ কি করে শনাক্ত করছে সেটি পরিষ্কার নয়।

একজন নারী জানিয়েছেন, তিনি এবং তার পাঁচ বন্ধু-বান্ধব বেইজিংয়ের বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তারা প্রত্যেকেই পুলিশের কাছ থেকে ফোনকল পেয়েছেন।

এক পুলিশ কর্মকর্তা ফোনকলের উত্তর না পেয়ে ওই নারীর এক বন্ধুর বাসাতেও হাজির হয় এবং তারা বিক্ষোভস্থলে গিয়েছিল কিনা তা জিজ্ঞেস করে। ওই গণজমায়েত অবৈধ ছিল বলে পুলিশ দাবি করেছে।

বার্তা সংস্থা রয়টার্সকে আরেকজন বলেন, তাদেরকে পুলিশ স্টেশনে হাজির হতে বলা হয়েছে এবং গত রোববার রাতে কী করেছেন সে সম্পর্কে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

বেইজিংয়ের একজন বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, আমরা মরিয়া হয়ে আমাদের চ্যাট হিস্ট্রি মুছে দিচ্ছি। পুলিশ আমার এক বন্ধুর পরিচয়পত্র দেখে তাকে ধরে নিয়ে গেছে। কয়েকঘণ্টা পর তারা তাকে ছেড়ে দেয়।

পুলিশ রাস্তায় লোকজনকে থামিয়ে তাদের ফোনও চেক করছে বলে খবর পাওয়া যাচ্ছে। মানুষজনের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) আছে কিনা কিংবা চীনে বন্ধ থাকা টেলিগ্রাম বা টুইটারের মতো অ্যাপ আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

কোভিড-১৯ সংক্রমণের বিস্তার রোধে গত কয়েক মাস ধরে চীন সরকার দেশজুড়ে ‘শূন্য কোভিড নীতি’ বাস্তবায়ন করছে।

এদিকে বিবিসি বলছে, চীনের শীর্ষ নিরাপত্তা সংস্থা সপ্তাহের শেষের দিকে দেশটির শহরগুলোতে কোভিড নিয়মের বিরুদ্ধে বিরল বিক্ষোভের পরে ‘শত্রু শক্তির’ বিরুদ্ধে ক্র্যাকডাউনের (কঠোর ব্যবস্থা) আহ্বান জানিয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,সাংহাই,কোভিড-১৯,লকডাউন,বিক্ষোভ,পুলিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close