reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২২

সাগরে ফুটো হয়ে গেল রাশিয়ার গ্যাস পাইপলাইন

ফাইল ছবি

রাশিয়ার আলোচিত গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম ২ ফুটো হতে শুরু করেছে; বাল্টিক সাগরের তলদেশে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এতে নৌযান চলাচলে কিছুটা ঝুঁকি দেখা দিয়েছে বলে ডেনমার্ক কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

১২০০ কিলোমিটার দৈর্ঘ্যর নর্ড স্ট্রিম পাইপলাইন রাশিয়ার পশ্চিমাঞ্চল থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানির উত্তর-পূর্বাঞ্চলে পৌঁছেছে। এই পাইপলাইন তৈরির কাজ শেষ হয়েছে ২০২১ সালের সেপ্টেম্বরে। কিন্তু এখনো গ্যাস সরবরাহ শুরু করা হয়নি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের চাপে পাইপলাইনটি নিয়ে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয় জার্মানি।

এমন পরিস্থিতিতে ইউরোপজুড়ে জ্বালানি সংকট দেখা দিলে সম্প্রতি এ নিয়ে রাশিয়ার করার কিছু নেই বলে মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার কাছ থেকে গ্যাস চাইলে তাদের নর্ড স্ট্রিম ২ পাইপলাইন চালুর ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। রাশিয়ার পাইপলাইন ফুটো হয়ে যাওয়ার ঘটনায় বাল্টিক সাগরে ডেনমার্কের দ্বীপ বর্নহোমের কাছে পাঁচ নটিক্যাল মাইল পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ডেনমার্কের জ্বালানিবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সমুদ্রের তলদেশে পাইপলাইনে চাপ কমে যাওয়ার বিষয়ে জানানোর পর এটি নিয়ে কাজ করেছে কর্তৃপক্ষ।

ওই পাইপলাইনের তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নর্ড স্ট্রিম ২ এজির বড় অংশের মালিকানা রাশিয়ার একটি প্রতিষ্ঠানের। বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে তারা। ডেনমার্কের জ্বালানি মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, নিষিদ্ধ এলাকার বাইরে এই পাইপলাইন ফুটো হওয়ার প্রভাব পড়বে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,গ্যাস পাইপলাইন,ডেনমার্ক,জ্বালানি মন্ত্রণালয়,নর্ড স্ট্রিম ২
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close