পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০৩ ডিসেম্বর, ২০২০

বুরেভি : প্রবল ঝড় ও বৃষ্টির আশঙ্কা

ঘূর্ণিঝড় বুরেভি শক্তি বাড়িয়ে আঘাত হানতে পারে

আগামী ১২ ঘণ্টায় শক্তি বাড়িয়ে তামিলনাড়ু ও কেরালা উপকূলে আঘাত হানতে পারে সাইক্লোন বুরেভি। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার রাত কিংবা শুক্রবার ভোর নাগাদ আঘাত হানতে পারে কন্যাকুমারী ও পানবনের মধ্যবর্তী এলাকায়। এর ফলে প্রবল ঝড় ও বৃষ্টি হতে পারে।

প্রবল ঝড়ের আশঙ্কায় ইতোমধ্যেই তামিলনাড়ুর ৯ জেলাকে সতর্ক করা হয়েছে। ওইসব জেলার নিচু এলাকায় যেসব মানুষ বসবাস করেন, তাদের অন্যত্র সরানোর ব্যবস্থা করতে জেলা প্রশাসনকে বলেছে রাজ্য সরকার।

বহাওয়া দফতর জানিয়েছে, শ্রীলঙ্কা হয়ে তামিলনাড়ুর দিকে এগোবে ঘূর্ণিঝড় বুরেভি। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথমে শ্রীলঙ্কার উপকূলে আছড়ে পড়বে সেটি। তারপর মান্নার উপসাগর পেরিয়ে শুক্রবার সকালে তামিলনাড়ু উপকূলে প্রবেশ করবে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে শুক্রবার পর্যন্ত তামিলনাড়ুর দক্ষিণ অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি হতে পারে কেরালার দক্ষিণ অংশেও। তাই সতর্কতামূলক বুধ থেকে শনিবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড়ের প্রকোপ সামাল দিতে এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ইতোমধ্যেই তিরুনেলভেলি পৌঁছে গিয়েছে তারা। সেখান থেকে ছোট ছোট দল তৈরি করে উপকূল অঞ্চলগুলিতে পাঠানো হবে।

পিডিএসও/হেলাল

ঘূর্ণিঝড়,বুরেভি,বৃষ্টি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়