অ্যামির পক্ষে সিনেট

ভোটের আগে বড় জয় ট্রাম্পের

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১০:৫৪

অনলাইন ডেস্ক

মার্কিন সুপ্রিম কোর্টে নিযুক্ত হলেন ডোনাল্ট ট্রাম্পের প্রার্থী বিচারপতি অ্যামি কোনে ব্যারট। প্রেসিডেন্ট নির্বাচনের এক সপ্তাহ আগে সিনেটে ৫২-৪৮ ভোটে জিতে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন অ্যামি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ঘটনা নজিরবিহীন।

বিশেষজ্ঞদের বক্তব্য, ভোটের আগে অ্যামির এই নিয়োগ ট্রাম্পের বড় জয়। অনেকেই মনে করেছিলেন, শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের এই নিয়োগ ভোটের আগে করাতে পারবেন না ট্রাম্প। বস্তুত, অ্যামি নিযুক্ত হওয়ায় সুপ্রিম কোর্টের নয় সদস্যের বেঞ্চে ছয়জন কনসারভেটিভ বিচারপতি জায়গা পেলেন। আগামী দিনে যেকোনো রায়ের ক্ষেত্রে এই সংখ্যা গুরুত্বপূর্ণ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রেসিডেন্ট নির্বাচনের মুখে কি সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ পদে এমন নিয়োগ হওয়া উচিত? দীর্ঘদিন ধরেই এ নিয়ে তীব্র বিতর্ক চলছিল যুক্তরাষ্ট্রে। ডেমোক্র্যাটরা এই বিষয়টি নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে প্রচার চালাচ্ছিল। তাদের বক্তব্য, সুপ্রিমকোর্ট দেশের সর্বোচ্চ আদালত। সেখানে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে প্রেসিডেন্টের হাত থাকে। প্রেসিডেন্ট বিচারপতি মনোনীত করেন। ফলে এই গুরুত্বপূর্ণ বিষয়টি প্রেসিডেন্ট নির্বাচনের মুখে হওয়া অনুচিত। সূত্র : ডয়চে ভেলে

পিডিএসও/হেলাল