কলকাতা প্রতিনিধি

  ০৫ জুন, ২০২০

আট বছরে ভারতে ৭৫০ বাঘের মৃত্যু

আট বছরে ভারতের নানা প্রান্তে সবমিলিয়ে প্রায় ৭৫০ বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে মধ্যপ্রদেশেই সবথেকে বেশি ১৭৩ বাঘ মারা গিয়েছে বলে কেন্দ্রের এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে। চোরাশিকার ছাড়াও বাঘের মৃত্যুর একাধিক কারণের কথা জানানো হয়েছে।

সরকারি রিপোর্ট অনুযায়ী, সাড়ে ৭০০ বাঘের মধ্যে ৩৬৯টি স্বাভাবিক কারণে মারা গিয়েছে। চোরাশিকারের বলি ১৬৮ বাঘ। ৭০টি বাঘের মৃত্যুর কারণ এখনও অজানা। এ ছাড়া দুর্ঘটনাসহ নানা কারণে ৪২টির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। ২০১২ থেকে ২০১৯ সালের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে নানা কারণে আরও ১০১ বাঘ মারতে হয়েছে।

সংবাদ সংস্থার এক সাংবাদিকের আরটিআইয়ের জবাবে এই পরিসংখ্যান রিপোর্ট দিয়েছে ন্যাশনাল টাইগার কনসারভেশন অথোরিটি। ২০১০ সাল থেকে ২০২০-এর মে পর্যন্ত বাঘ মৃত্যুর রিপোর্ট চাওয়া হয়েছিল এনটিসিএ'র কাছে। কিন্তু রিপোর্ট দেওয়া হয়েছে ২০১২-এর শুরু থেকে ২০১৯ পর্যন্ত।

উল্লেখ্য, কেন্দ্রীয় পরিবেশ ও বনমন্ত্রী প্রকাশ জাভাড়েকর গত বছরের ডিসেম্বরে জানিয়েছিলেন, দেশে বাঘের সংখ্যা বিগত চার বছরে ৭৫০ বেড়েছে। ২ হাজার ২২৬ থেকে বেড়ে হয়েছে ২ হাজার ৯৭৬। কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া হিসেবে বাঘ বেড়েছে এই সময়কালের মধ্যে মধ্যপ্রদেশেই সবথেকে বেশি ১৭৩টি বাঘ মারা গিয়েছে। এর মধ্যে চোরাশিকারিদের হাতে মৃত্যু হয়েছে ৩৮টি বাঘের। স্বাভাবিক মৃত্যু হয়েছে ৯৪টি বাঘের। অস্বাভাবিক কারণে মারা গিয়েছে ৬টি বাঘ। ১৯টি বাঘের মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা আছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঘ,চোরাশিকারি,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close