reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২২

যুক্তরাষ্ট্রে বিচারক মনোনীত বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত 

নুসরাত জাহান চৌধুরী। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে বিচারক হিসেবে প্রথম মুসলিম আমেরিকান নারী বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরীকে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিচার বিভাগীয় মনোনীতদের তালিকা ঘোষণার পর বুধবার (১৯ জানুয়ারি) এ তথ্য জানায় হোয়াইট হাউজ।

মার্কিন সিনেট নিশ্চিত করে, বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক অধিকার আইনজীবী নুসরাত জাহান চৌধুরী নিউইয়র্ক রাজ্যের একটি ফেডারেল জেলা আদালতে দায়িত্ব পালন করবেন।

হোয়াইট হাউস নুসরাত জাহান চৌধুরীকে নিয়ে দেওয়া বিবৃতিতে জানায়, তিনি একজন মনোনীত ব্যক্তি যিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং একমাত্র দ্বিতীয় মুসলিম-আমেরিকান ব্যক্তি যিনি ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বর্তমানে তিনি আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) ইলিনয় অঙ্গরাজ্যের আইনি পরিচালক হিসাবে কাজ করছেন, একটি নাগরিক অধিকার সমর্থনকারী দল। এর আগে তিনি নিউইয়র্কে এসিএলইউ এর জাতিগত বিচার কর্মসূচির উপপরিচালক সহ সংগঠনে বিভিন্ন পদে কাজ করেছেন।

তিনি ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের শহরে মুসলিম সম্প্রদায়ের ওপর নজরদারিকে চ্যালেঞ্জ করে মামলাসহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় জড়িত ছিলেন ।

২০২১ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে নুসরাত জাহান চৌধুরীকে নিউইয়র্কের ফেডারেল বেঞ্চে কাজ করার জন্য নিয়োগ দিতে সুপারিশ করেছিলেন।

তাকে নাগরিক অধিকার এবং স্বাধীনতার বিশেষজ্ঞ বলে অভিহিত করেছিলেন নেতা চাক শুমার। সূত্র : আলজাজিরা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,ফেডারেল আদালত,বিচারক,নুসরাত জাহান চৌধুরী,হোয়াইট হাউজ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close