reporterঅনলাইন ডেস্ক
  ১২ আগস্ট, ২০২০

বন্যার আশঙ্কা নেই

মৌসুমি বায়ু শক্তিশালী হওয়ায় বৃষ্টি বাড়বে

দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হচ্ছে, তা আগামী দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে। ১৪ আগস্ট শুক্রবার থেকে বৃষ্টি বাড়তে পারে, যা আরও তিন দিন অব্যাহত থাকতে পারে। জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, এই বৃষ্টি থেকে বন্যার আশঙ্কা নেই, কারণ উপকূলীয় অঞ্চলে হওয়া বৃষ্টি খুব দ্রুত নদীগুলো দিয়ে বঙ্গোপসাগরে চলে যায়। আগামী কয়েক দিনে ব্রহ্মপুত্র অববাহিকায় পানি কিছুটা বাড়লেও তা উত্তরাঞ্চলকে বন্যাকবলিত করার আশঙ্কা নেই। দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত বন্যার পানি যেভাবে নামছে, তা অব্যাহত থাকতে পারে। যমুনা ও মেঘনা নদী থেকে বন্যার পানি নেমে যাওয়া অব্যাহত থাকবে। আগামী দু-একদিনের মধ্যে সব কটি নদী থেকে বন্যার পানি কমে বিপৎসীমার নিচে চলে আসবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে ওঠায় বৃষ্টিপাত বেড়ে গেছে। তবে এই বৃষ্টিতে বন্যার আশঙ্কা নেই। পানি যে হারে নামছে, তা অব্যাহত থাকবে। এ সময় পদ্মার ভাঙন বেড়ে যেতে পারে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বন্যার পানি দ্রুত নামতে থাকায় শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুরে পদ্মার ভাঙন বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তীব্র ভাঙনের আশঙ্কায় এসব এলাকায় নদীর পাড়ে জিও ব্যাগ, সিসি ব্লক ফেলাসহ নানা প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব এলাকার মাঠপর্যায়ের কর্মীদের সার্বক্ষণিক কাজ তদারকির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৃষ্টি,মৌসুমি বায়ু,আবহাওয়া,বন্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close