রাবি প্রতিনিধি

  ১৬ মার্চ, ২০২৩

শিক্ষার্থী-স্থানীয় সংঘর্ষ সুষ্ঠু তদন্তের দাবি রাবি শিক্ষকদের 

ছবি : প্রতিদিনের সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সম্প্রতি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘটিত সংঘর্ষের সুষ্ঠু বিচার ও ছাত্রছাত্রীদের পূর্ণাঙ্গ নিরাপত্তা এবং দোষীদের শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষকরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ মানববন্ধনে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব বলেন, আজকে মানববন্ধনের উপস্থিতি স্পষ্ট করে বলে দেয় আমাদের মাঝে যে সংঘর্ষ ঘটছে তা নিয়ে আমরা বিচলিত না। যখন ঘটনা ঘটে তখন তীব্র উত্তেজনা উগ্র কর্মকাণ্ড চালায়, এরপর ঠাণ্ডা হয়ে যায়। এ সংঘর্ষের সময় মেয়র থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় ভিসি, প্রক্টর দায়িত্বশীল আচরণ দেখাতে ব্যর্থ। অবশ্যই এই ব্যর্থতার দ্বায়ভার প্রশাসনকেই নিতে হবে। শিক্ষকের পবিত্র দায়িত্ব যে পালন করতে পারে না সে শিক্ষক নামে কলঙ্ক।

এ সময় বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ বলেন, এত বড় সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে কারা ও স্থানীয়দের মধ্যে কারা জড়িত তাদের এখনো শনাক্ত করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। যে শিক্ষার্থীর জন্য এ সংঘর্ষের সূত্রপাত, যারা এ ঘটনা বড় রূপ দিল, তারা সব আড়ালে চলে গেছে। এসব ঘটনার দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, গণতন্ত্র ও প্রতিনিধিত্ব না থাকায় শিক্ষার্থীরা শিক্ষকদের কাছে পৌঁছাতে পারছে না। এ সম্পর্কের অবনতির ফলেই এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকেও তেমন কোনো সুষ্ঠু পদক্ষেপ নিতে দেখা যায়নি। প্রশাসনে যারা আছে তারা শিক্ষার্থীদের আবেগ ও অনুভূতিকে বুঝতে চেষ্টা করেননি। মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন মোল্লা, রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আবদুল মজিদ অন্তর, সদস্য সচিব আমানুল্লাহ খান প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষার্থী-স্থানীয় সংঘর্ষ,রাবি শিক্ষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close