ঢাবি প্রতিনিধি

  ১৮ অক্টোবর, ২০১৮

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি বাতিলের দাবিতে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা এগারটার দিকে বিশ্ববিদ্যালয়ের অন্তত দুই শতাধিক শিক্ষার্থী টিএসসির রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল থেকে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলসহ চারটি দাবি জানানো হয়। তাদের দাবিগুলো হলো- ১. ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করা, ২. পুনরায় পরীক্ষা নেওয়া, ৩. প্রশ্নফাঁসে অভিযুক্তদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া ৪. পূর্বে অভিয্ক্তু জালিয়াতি করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ছাত্রদের ভর্তি বাতিল করা।

এর আগে রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের মানববন্ধনে বক্তব্য দেন আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। তার আগে তিনি ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলসহ চারটি দাবিতে অনশনরত আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেনের সঙ্গে কথা বলেন।

অধ্যাপক আসিফ নজরুল বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাত্র দুটি গৌরব অবশিষ্ট আছে। সবচেয়ে বড় অহংকারটা হলো আমরা ভর্তি পরীক্ষাটা ঠিক মতো গ্রহণ করি। অনেক ক্ষেত্রে আমাদের অনেক অবক্ষয় হয়েছে, কিন্তু একটা জিনিস আমরা গর্ব করে বলতাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাটা সুচারুভাবে হয়। আজকে সেখানে আঘাত লেগেছে। আমাদের সবার প্রতিবাদ করা উচিত। অবশ্যই ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করা উচিত ছিল।’ প্রসঙ্গত, গত শুক্রবার ঘ ইউনিটে পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে মঙ্গলবার ফল প্রকাশ করে। এই দিন দুপুর বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আমরণ অনশন শুরু করে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,ভর্তি,বাতিল,বিক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close