reporterঅনলাইন ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি, ২০১৮

পিএসসিতে শতভাগ যোগ্যতাভিত্তিক প্রশ্নের সিদ্ধান্ত

২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রতিটি বিষয়ে শতভাগ যোগ্যতাভিত্তিক (Competency Based) প্রশ্ন করা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজন জাতীয় কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে। যোগ্যতাভিত্তিক প্রশ্নে শিক্ষার্থীদের মুখস্থ করে উত্তর লেখার সুযোগ নেই। কারণ, বইয়ে এসব প্রশ্নের সরাসরি উত্তর থাকে না।

পরীক্ষা হলে শিক্ষার্থীদের বুদ্ধি খাঁটিয়ে এসব প্রশ্নের উত্তর দিতে হয়। অনেক শিক্ষার্থী দুই ঘণ্টায় সব প্রশ্নের উত্তর দিতে না পারায় ২০১৩ সালে পরীক্ষার সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। সব বিষয়ের প্রশ্ন শতভাগ যোগ্যতাভিত্তিক হলেও এবার পরীক্ষার সময় আগের মতই আড়াই ঘণ্টা রাখা হয়েছে।২০১২ সালে প্রথমবারের মতো প্রাথমিক সমাপনীতে ১০ শতাংশ যোগ্যতাভিত্তিক প্রশ্ন সংযোজন করা হয়।

এরপর ২০১৩ সালে ২৫ শতাংশ, ২০১৪ সালে ৩৫ শতাংশ, ২০১৫ সালে ৫০ শতাংশ, ২০১৬ সালে ৬৫ শতাংশ এবং ২০১৭ সালে ৮০ শতাংশ প্রশ্ন যোগ্যতাভিত্তিক করা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রাথমিক শিক্ষা সমাপনী,প্রাথমিক শিক্ষা,যোগ্যতাভিত্তিক প্রশ্ন,শিক্ষা মন্ত্রণালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist