মাওলানা মাসউদুল কাদির

  ০৯ মে, ২০২০

সিয়ামে আত্মশুদ্ধি অর্জনের নির্দেশনা

রুহ মানে আত্মা। রুহের খোরাক মানে আত্মার খাদ্য। মানুষ খাবার খায়, পানাহার করে ক্ষুধা নিবারণের জন্য। মানুষের স্বাভাবিক খাবারের মতোই রুহকেও খাবার দিতে হয়। আত্মার পরিশুদ্ধি অর্জন করতে হয়। পরিশুদ্ধ আত্মার অধিকারী মানুষই মূলত প্রকৃত মানুষ।

গায়ে গতরে সুন্দর মানুষ হলেও যদি আত্মা পরিশুদ্ধ না হয়, তবে এ মানুষের কোনো দাম নেই। তাই মানুষকে ইহ-পারলৌকিক উন্নয়ন ও সমৃদ্ধির জন্য অবশ্যই আত্মার পরিশুদ্ধি অর্জন অবশ্য কর্তব্য। পবিত্র মাহে রমজান হলো আত্মার পরিশুদ্ধির জন্য শ্রেষ্ঠ সময়। আত্মা হলো মানুষের সবচেয়ে কাছের বন্ধু, আপনজন। মানুষ যে কোনো কাজ করার আগে আত্মার সঙ্গে বোঝাপড়া করে। আত্মা যদি কোমল ও শান্তিপ্রিয় হয় তখন মানুষের পুরো কাজই হয় কল্যাণময় এবং সুশৃঙ্খল।

পবিত্র কুরআনে আত্মা পরিশুদ্ধ করার জন্য আল্লাহ তাআলা অনেক চমৎকার নির্দেশনা দিয়েছেন। মহান আল্লাহ বলেন, যে ব্যক্তি নিজেকে পরিশুদ্ধ করল সেই সফল, আর ব্যর্থ সেই, যে নিজের আত্মাকে কলুষিত করল। (সুরা শামস : আয়াত ৯-১০)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, আমার উম্মাতের হিজরত (দেশত্যাগ) হলো রোজা। (ইবনে মারদুইয়া)। নবীজি আরো এরশাদ করেছেন, হিজরত যেরূপ কষ্টসাধ্য, রোজাও তদ্রুপ কষ্টকর সাধনা। ইবনু উআইনা (রা.) বলেন, রোজাদার পানাহার-কাম-সম্ভোগ ত্যাগ করে বলে তাকে মুহাজির বলা হয়েছে। (রুহুস সিয়াম)

হিজরতের মতো সবকিছু সিয়াম সাধনা করে বান্দা পরিত্যাগ করার মানসিকতা অর্জনের মধ্য দিয়ে নিজেকে কলুষমুক্ত করে। পবিত্র করে তোলে। এতে তার শুদ্ধি অর্জন হয়। আত্মার পরিশুদ্ধির সঙ্গে সঙ্গে ব্যক্তি সত্যিকারের মানুষ হয়ে উঠে।

আল্লাহকে হাজির জেনে সবকিছু আমল করতে হয়। আমলের ক্ষেত্রে শুদ্ধতা থাকলে আত্মশুদ্ধি অর্জন সহজ হয়। অন্যথায় বান্দা পরিশুদ্ধি অর্জন করতে পারে না। নবীজি বলেছেন, অনেক রোজাদার এমন আছে, যাদের রোজা দ্বারা ক্ষুধার্ত থাকা ছাড়া আর কিছুই লাভ হয় না। বহু নামাজ আদায়কারী এমন আছে, যাদের জাগ্রত থাকা ছাড়া অন্য কিছু অর্জন হয় না। এরা হলো তারা যাদের দেহ রোজা পালন করেছে, কিন্তু অন্তর রোজা পালন করেনি।

ঈমানের বিষয়টিও তেমনি। ওপর দিয়ে ঈমানদারের লেভেল লাগিয়ে কেউ জান্নাতে যেতে পারবে না। প্রকৃত ঈমানদারের কোনো লেভেলের প্রয়োজন হয় না। তাই রোজা রাখার ক্ষেত্রেও একমাত্র আল্লাহ রাব্বুল আলামিনকে খুশি করাই হোক আমাদের উদ্দেশ্য। তাই সিয়ামে সব ধরনের আমলে নিজেকে রাঙিয়ে তুলে পরিশুদ্ধ বান্দা হওয়ার চেষ্টা করতেই থাকব ইনশাআল্লাহ। আল্লাহ তাআলা আমাদের সেই তাওফিক দিন। আমিন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিয়াম,আত্মশুদ্ধি,রোজা,ঈমানদার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close