সম্পাদকীয়

  ০৭ মে, ২০১৮

কোথায় চলেছি আমরা!

কোথায় চলেছি আমরা! বিস্ময়মিশ্রিত এ প্রশ্নের জবাবে বলতে হয়-নরকে। প্রশ্নটা ছিল আমার। জবাবটা সাধারণের। জবাবটা শুনে আবারও প্রশ্ন করতে ইচ্ছে হয়েছে। জিজ্ঞাসা করেছি কেন? জবাবদাতারা বলেছেন, ক্রমাগত বিষপান করে বেশিদিন বেঁচে থাকা সম্ভব নয়। পানিই যদি জীবনের অপর নাম হয়ে থাকে, তাহলে আমাদের এবং আমাদের এ দেশের অবস্থান কোথায়! এ প্রশ্নের জবাব সম্ভবত ওয়াসাই ভালো বলতে পারবে।

তবে মিডিয়ায় প্রকাশিত তথ্য-উপাত্তে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে পানিবাহিত রোগ ‘ডায়রিয়ার’ সংক্রমণ বেড়েছে। ঢাকার মহাখালী উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) ডাক্তাররা বলেছেন, প্রতিদিন ঘণ্টায় ৪২ জন রোগী এখানে ভর্তি হচ্ছে। যার মধ্যে শিশুর সংখ্যাই বেশি। তারা আরো জানিয়েছেন, রোগী ভর্তির এ সংখ্যা গত ১১ বছরের যেকোনো সময়ের চেয়ে বেশি। তাদের মতে, বিশুদ্ধ খাবার পানির অভাবে গরিবদের মধ্যে এ রোগ বিস্তারের মাত্রা বহু গুণে বেশি।

শুধু রাজধানীতেই নয়। বন্দর নগরী চট্টগ্রামেও ছড়িয়ে পড়েছে ডায়রিয়া ও পানিবাহিত রোগ জন্ডিস আর টাইফয়েড। ওয়াসার পানি পান করে ভুক্তভোগীদের এসব রোগে আক্রান্ত হতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তথ্য মতে, চট্টগ্রাম শহরের খাবার পানির একমাত্র উৎস হচ্ছে ওয়াসা। আর এ পানিতেই রয়েছে হেপাটাইটিস ‘ই’ ভাইরাস। ছেলেবেলায় কার লেখাতে পড়েছি ঠিক মনে নেই। তবে বাক্যটি এখনো হার্ডডিস্ক থেকে মুছে যায়নি বলেই বলতে পারছি, ‘Water, water, everywhere, nor any drop to drink’ চারপাশে এত জল, তবু খাবার জন্য একফোঁটা পানির অস্তিত্ব দেখি না কোথাও। কী অদ্ভুত যোগাযোগ! আমাদের জন্যই যেন এই বাক্যটি তৈরি করা হয়েছিল।

প্রকল্পের যেন শেষ নেই। চারপাশে জমে থাকা জলরাশির মতো। তবে কোনোটাই সুপেয় নয়। জলরাশির মতো বিষযুক্ত। অসুস্থ মায়ের কাছে সুস্থ শিশু যেমন আশা করা যায় না। অসুস্থ প্রকল্পের কাছে সুস্থ উৎপাদনও আশা করা নিতান্তই একটি বোকামি ছাড়া আর কিছু নয়। আমাদের অবস্থা এখন অনেকটা সেখানে এসে দাঁড়িয়েছে। তবু প্রকল্পের কমতি নেই।

চলতি সালের ডিসেম্বরেই খুলনায় পানি সরবরাহ প্রকল্পের কাজ শেষ করতে যাচ্ছে ওয়াসা। তাদের দেওয়া তথ্য মতে, শহরের ৪৫ হাজার গ্রাহককে তারা সুপেয় পানি সরবরাহ করবে। পানির পরিমাণ হবে এক কোটি লিটার। নতুন প্রকল্পের এই সুপেয় পানি কত দিন বিষমুক্ত থাকবে, তা আমাদের জানা নেই। তবে আমরা এর দীর্ঘায়ু কামনা করি এবং একই সঙ্গে সরকারের প্রতি অনুরোধ, একমাত্র ওয়াসার ওপর দায়িত্ব ছেড়ে দিলে সে তা বহন করতে পারবে না। তার একার সে ক্ষমতা ও যোগ্যতা নেই। প্রয়োজন সমন্বিত উদ্যোগের।

প্রথমেই আমাদের পানির উৎসকে মেরামত করা দরকার। উৎসবিনষ্টকারীদের হাত থেকে উৎসকে রক্ষা করাই হবে রাষ্ট্রের অন্যতম প্রধান কাজ। তারপর ধাপে ধাপে সরবরাহ পর্যন্ত। আমরা সরকারের কাছে এটুকু আশা করতেই পারি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পানি,পানি সরবরাহ,ডায়রিয়া,পানিবাহিত রোগ,ওয়াসা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist