তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১২ মে, ২০২০

লিচু নিয়ে বিপাকে চলনবিলের ব্যবসায়ীরা

লিচু নিয়ে বিপাকে পড়েছেন চলনবিলের বাগান মালিক ও ব্যবসায়ীরা। প্রতি বছরের মতো এ বছরও লিচু চাষিদের কাছ থেকে বাগান কিনে থাকেন চলনবিলের মৌসুমী ব্যবসায়ীরা।

তবে করোনাভাইরাস পরিস্থিতিতে পরিবহন সংকটসহ ঠিকভাবে লিচু বাজারজাত করতে পারবে না বলে আশঙ্কা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। সঠিক সময়ে লিচুগুলোকে বাজারজাত করতে না পারলে লোকসানে পড়তে হবে তাদের।

চলনবিলের বেশ কয়েকটি লিচুর বাগান ঘুরে দেখা যায়, লিচুর বাগান পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন বাগানের মালিক ও মৌসুমী ব্যবসায়ীরা। আবহাওয়া অনুকূলে থাকায় লিচুর বাম্পার ফলন হয়েছে। লিচুতে রং ধরতে শুরু করেছে।

তাড়াশ বাজারের মৌসুমী লিচু বিক্রেতা সুরুৎ আলী জানান, এখন তারা লিচুর বিক্রি নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েছেন। যে পরিমাণ ফলন হয়েছে চলনবিলের বাগানাগুলোতে তা বিক্রি করতে পারলে ভালই লাভ হতো। কিন্তু পরিবহন সংকটসহ ক্রেতার সংকটে লোকসান গুনতে হতে পারে বলে আশঙ্কা করছেন তার মতো আরও অনেক মৌসুমী লিচু ব্যবসায়ী।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুল নাহার লুনা বলেন, চলনবিল অঞ্চলের তাড়াশ উপজেলায় এ বছর প্রায় ২৫ হেক্টর জমিতে শতাধিক বাগানে লিচুর চাষ করা হয়েছে। সরকার এরই মধ্যে কৃষিপণ্য পরিবহন করার অনুমতি দিয়েছে। ফলে মৌসুমী লিচু ব্যবসায়ীরা ও লিচু চাষী বাগান মালিকরা দেশের সকল প্রান্তে লিচু নিয়ে চলাচল করতে পারবে। তবে বিগত বছরের তুলনায় এ বছরে কিছুটা ক্রেতা সংকট দেখা দিতে পারে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিচু,চলনবিল,করোনাভাইরাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close