নিজস্ব প্রতিবেদক

  ০৭ ফেব্রুয়ারি, ২০২০

লোকসানে পর্দা নামলো বাণিজ্য মেলার

এক প্রকার ক্রেতা-দর্শনার্থী খরার মধ্য দিয়ে শেষ হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ মেলায় অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠান লোকসানের কবলে পড়েছে। মেলার গেট ইজারা নিয়ে মোটা অঙ্কের লোকসানে পড়েছেন ইজারাদার। আগের প্রথা অনুযায়ী এবারও আগারগাঁওয়ে বাণিজ্য মেলা বছরের প্রথম দিন শুরু হয়। তবে বাড়ানো হয় টিকিটের মূল্য।

মেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য নির্ধারণ করা হয় ৪০ টাকা, যা গত বছর ছিল ৩০ টাকা। ক্রেতা-দর্শনার্থী কম থাকায় অংশগ্রহণকারীদের দাবির পরিপ্রেক্ষিতে দুই দফা মেলার সময় বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার রাতে এবারের মেলার পর্দা নামলো।

এবার বাণিজ্য মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, দুবাই, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নেয়।

মেলা প্রাঙ্গণ ঘুরে অংশগ্রহণ করা বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, মেলার প্রথম থেকেই ক্রেতা-দর্শনার্থীর খরা দেখা দেয়। প্রথম দুই সপ্তাহ ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা ছিল খুবই কম। প্রথমার্ধ যাওয়ার পর ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা বাড়ে। তবে আগের বছরগুলোর তুলনায় তা বেশ কম।

মেলার ইজারা পাওয়া প্রতিষ্ঠান মীর ব্রাদার্সের মালিক মীর শহিদুল বলেন, এবার দর্শনার্থীর সংখ্যা খুব কম। সাড়ে ৭ কোটি টাকা দিয়ে মেলা ইজারা নিয়েছি। গত বুধবার পর্যন্ত টিকিট বিক্রি হয় ৯ লাখের মতো। এত কম দর্শনার্থী এর আগে কখনো হয়নি। এর আগে ২০১৪ সালে নির্বাচনের কারণে দর্শনার্থীর সংখ্যা তুলনামূলক কম ছিল। তবে এবারের মতো এত কম ছিল না।

তিনি বলেন, ৯ লাখ দর্শনার্থীর সবাইকে প্রাপ্তবয়স্ক ধরা হলেও টিকিটির মূল্য দাঁড়ায় ৩ কোটি ৬০ লাখ টাকা। এ হিসাবে এবার আমাদের প্রায় ৪ কোটি টাকা লোকসান হচ্ছে। মেট্রোরেলের কাজ চলা এবং মাঝে মেলা বন্ধ থাকার কারণে দর্শনার্থী এত কম এসেছে। এবার তিনটি ছুটির দিন মেলা বন্ধ ছিল। অথচ মেলায় মূল দর্শনার্থী আসে ছুটির দিনে। এক ছুটির দিনেই মেলায় ৫ দিনের দর্শনার্থী আসে। তাহলে তিনটি ছুটির দিন বন্ধ থাকলে কী অবস্থা হবে? আপনিই চিšত্মা করেন।

মেলায় অংশ নেওয়া রং-বেরং টেক্সটাইলের বিক্রয়কর্মী মিলন বলেন, ‘আমি পাঁচ বছর ধরে বাণিজ্য মেলায় দায়িত্ব পালন করছি। মেলায় এত কম ক্রেতা-দর্শনার্থী আগে দেখিনি। এবার আমাদের বিক্রি খুব কম হয়েছে। মেলায় অংশ নিয়ে মালিক লোকসানে আছেন। বেতনের টাকা ঠিকমতো পাব কি না, বলতে পারছি না।’

এ বিষয়ে মেলার সদস্যসচিব আবদুর রউফ বলেন, বৈরী আবহাওয়ার কারণে এবার ক্রেতা-দর্শনার্থী কিছুটা কম হয়েছে। তবে মেলার সময় বাড়ানোর কারণে শেষ দিকে অনেক দর্শনার্থী হয়েছে। শুক্র ও শনিবারগুলোতে তো ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক ভিড় ছিল। ইজারাদার ৯ লাখ দর্শনার্থীর যে কথা বলেছেন, সেটা তার হিসাব। ঠিক কত দর্শনার্থী হয়েছে, সেই হিসাব আমাদের কাছে নেই, তবে আমাদের আশানুরূপ ক্রেতা-দর্শনার্থী হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাণিজ্য মেলা,ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা,বাণিজ্য মেলা সমাপ্ত,লোকসান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close