নিজস্ব প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৯

তাঁতপণ্য নিয়ে ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’

আগামীকাল থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী ঐতিহ্যবাহী তাঁতপণ্য মেলা ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’। গুলশানের গার্ডেনিয়া গ্র্যান্ড হলে আগামীকাল ২৩ তারিখ থেকে শুরু হয়ে শেষ হবে ২৬ অক্টোবর। এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং এএফডিবির সভাপতি মানতাশা আহমেদ মেলার বিভিন্ন তথ্য তুলে ধরেন।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯-এ ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারশি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, সিরাজগঞ্জ শাড়ি-লুঙ্গি-গামছা, মণিপুরি কাপড়, রাঙামাটির চাকমাসহ অন্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শন ও বিক্রি করা হবে। তাঁতিদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবেন।

ফেস্টিভ্যালে লোকজশিল্পীদের সংগীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে। চার দিনব্যাপী এই ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর শুধু বিদেশি দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে, যেখানে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশি দূতাবাসের রাষ্ট্রদূত, কর্মকর্তাসহ বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে অবহিত করা হয়েছে। এদিন বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি থেকে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ। এ ছাড়া ২৬ অক্টোবর বিকেলে ফেস্টিভ্যালটির সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি থাকবেন। সমাপনী অনুষ্ঠানে শিল্পসচিব মো. আবদুল হালিম এবং সংস্কৃতিবিষয়ক সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিশেষ অতিথি থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close